চট্টগ্রাম, , বুধবার, ২১ অক্টোবর ২০২০

খলিল চৌধুরী সৌদি আরব প্রতিনিধি

মক্কা-মদিনা ছাড়া মসজিদে নামাজ আদায় বন্ধ ঘোষণা করে সবাইকে ঘরে থাকার আহ্বান

প্রকাশ: ২০২০-০৩-১৮ ১২:৪৪:৩৪ || আপডেট: ২০২০-০৩-১৮ ১২:৪৪:৪২

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি :

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সৌদি আরবের মক্কার মসজিদ আল-হারাম ও মদিনার মসজিদে নববী ছাড়া দেশের বাকি সব মসজিদে নামাজ আদায় সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছে সৌদি সরকার। একই সাথে সকল নাগরিকদের ঘরে অবস্থান করার পরামর্শ দিয়েছেন। অতি প্রয়োজন ছাড়া ঘর থেকে বাহির না হতে বলা হয়েছে।

গত ১৭ই মার্চ মঙ্গলবার সৌদি সংবাদমাধ্যম সৌদি গ্যাজেট জানায়, দেশটির সর্বোচ্চ ধর্মীয় সংগঠন দ্য কাউন্সিল অব স্কলার্স এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে মসজিদ পুরোপুরি বন্ধ করার হয়নি বলেও জানিয়েছেন । সেখানে শুধু জামায়াতে নামাজ পড়া সাময়িক স্থগিত করা হয়েছে। নিয়মিত আজান হবে এবং সবাইকে বাসায় নামাজ পড়ার পরামর্শ দেয়া হয়েছে।

করোনাভাইরাসের প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে এর আগেও মক্কা-মদীনার মসজিদ বন্ধ করেছিল সৌদি আরব। গত ৫ মার্চ মক্কার ঐতিহাসিক মসজিদ আল-হারামে কাবা শরিফ চত্বরে প্রবেশ সাময়িকভাবে বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। একই দিন বন্ধ করে দেয়া হয় মদিনার মসজিদে নববীও। পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ শেষে একদিন পরেই ফের খুলে দেয়া হয় মসজিদ দু’টি।

সৌদি আরবে এ পর্যন্ত অন্তত ১৭১ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন অন্তত ৩৮ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *