চট্টগ্রাম, , রোববার, ১ আগস্ট ২০২১

খলিল চৌধুরী সৌদি আরব প্রতিনিধি

সর্বশেষ প্রাইভেট সেক্টরে আগামী ১৫ দিনের জন্য ছুটি ঘোষণা সৌদি আরব

প্রকাশ: ২০২০-০৩-১৮ ১৪:২৪:০৯ || আপডেট: ২০২০-০৩-১৮ ১৪:২৪:১৭

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি :

করোনাভাইরাস প্রতিরোধ অংশ হিসাবে সৌদি আরব সরকারের মানবসম্পদ মন্ত্রণালয় প্রাইভেট সেক্টরেও আগামী ১৫ দিনের ছুটি ঘোষণা করেছে। তবে প্রাইভেট সেক্টরে যারা রুট লেবেল পর্যন্ত সেবা দিয়ে থাকেন তারা ছাড়া। যেমন পানি, বিদ্যুৎ ও মোবাইল নেটওয়ার্ক সেক্টরে কাজ করা কর্মীদের ছাড়া।

তবে এসব সেক্টরে খুব জরুরী ছাড়া কর্মীদের ছুটি দিতে হবে, উপস্থিত কর্মীদের সংখ্যা যেন মোট কর্মীর ৪০ শতাংশের বেশি না হয়। যেসব কোম্পানি সরকারি সংস্থার কাজ করে থাকে তাদেরকে অবশ্যই সরকারি সেই সংস্থার সাথে সমন্বয় করে ব্যবস্থা নিতে হবে। কর্মরত কর্মীদের স্বাস্থ্য ব্যবস্থার দিকে নজর রাখতে হবে।

কোন কর্মীর জ্বর, সর্দিকাশি দেখা দিলে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে ব্যবস্থা নিতে হবে। কর্মরতদের সেনিটাইজেশনে গুরুত্ব দিতে হবে, নিয়মিত তাপমাত্রা পরিক্ষা করতে হবে। আক্রান্ত হয়েছে সন্দেহ হলে অবশ্যই স্বাস্থ্য কর্তৃপক্ষকে অবহিত করবে। যাদের বয়স ৫৫ এর উর্ধ্বে, শ্বাস কষ্টের রোগ আছে এমন কর্মীদের অবশ্যই ছুটি প্রদান করতে হবে।

তবে এ ঘোষণায় খুব কম সংখ্যক প্রবাসীই ছুটি ভোগ করতে পারবে। কেননা তাদের অধিকাংশই রুট লেভেল সার্ভিস প্রদানকারী কোম্পানিসমূহে কাজ করে, যাদের ছুটি দেয়া প্রায় অসম্ভব। তথাপিও অনেক কোম্পানি এখন আইন মানতে বাধ্য হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *