চট্টগ্রাম, , মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০

খলিল চৌধুরী সৌদি আরব প্রতিনিধি

শুক্রবার জুমা নামাজ স্থগিত : সৌদিতে মক্কা বায়তুল্লাহর পর এবার মদিনা মসজিদে নববীতে নামাজ পড়া নিষিদ্ধ

প্রকাশ: ২০২০-০৩-২০ ১০:৩০:৩৬ || আপডেট: ২০২০-০৩-২০ ১০:৩০:৪৪

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি :

পবিত্র মদিনা মনোয়ারা মসজিদে নববীর বাহিরের গেইট বন্ধ করে দেওয়ার দৃশ্য ও সাধারণ মুসল্লিদের নামাজ মসজিদে নববীতে পড়তে পারবে না।

উন্নত বিশ্বের প্রথম সারির দেশ ও মুসলিম বিশ্বের নাবিক খ্যাঁত সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হযরত মুহাম্মদ (সঃ) প্রিয় জন্মভূমি মধ্যপ্রাচ্য সৌদি আরবে অবস্থিত পবিত্র নগরীর মক্কা বায়তুল্লাহ (কা’বা-ঘর) ঘিরে মসজিদুল হারাম ও মসজিদে নববী ঘিরে মদিনা মানোয়ার এ দুই প্রধান মসজিদ প্রাঙ্গনে আজ ২০-মার্চ থেকে উপস্থিতি কিংবা নামাজ পড়া নিষিদ্ধ করছে পরিচালনা কর্তৃপক্ষ।

বিশ্বজুড়ে আতংকিত মরণব্যধি রোগ করোনাভাইরাস প্রতিরোধে মক্কা কা’বার পর এবার মসজিদে নববীতে পবিত্র হারামাইন কর্তৃপক্ষে মুখপাত্র মি হানী হায়দার আজ এক বিবৃতিতে জানিয়েছেন যে উদ্ভূত পরিস্থিতিতে কর্তৃপক্ষ করোনার বিস্তৃতি রোধে গৃহীত পদক্ষেপের অংশ হিসেবে আগামীকাল শক্রবার হতে মক্কার মসজিদুল হারাম এবং মদিনার মসজিদে নববীর প্রাঙ্গনে সাধারণ মুসল্লিদের উপস্থিতি কিংবা নামাজ পড়া নিষিদ্ধ করা হয়েছে।


তিনি হারামাইনের উদ্দেশ্যে আসা মুসলিমদের নিরাপত্তা ও স্বাস্থ্যের দিকে লক্ষ করে এই নির্দেশ মেনে চলার জন্য সকলের প্রতি আহবান জানান।


তিনি আরো বলেন হারামাইন কর্তৃপক্ষ , স্বাস্থ্য ও নিরাপত্তা বিভাগসহ বিভিন্ন কর্তৃপক্ষের সাথে সমন্নয় করে ভবিষ্যতে কিভাবে হারামাইন কে তার মুসল্লীদের জন্য নিরাপদ ও স্বাস্থ্যকর করে প্রস্তুত করা যায় সে লক্ষে কাজ করছে।

এদিকে সৌদিতে আজও করোনায় আক্রান্ত হয়েছে ৩৬ জন, এনিয়ে সর্বমোট আক্রান্তের সংখ্যা ২৭৪ জন। পূর্বের এক জন বাংলাদেশী আক্রান্ত হওয়া ছাড়া নতুন করে কোন বাংলাদেশী আক্রান্তের খবর পাওয়া যায়নি। উদ্ভূত পরিস্থিতিতে সৌদি হতে বহির্বিশ্বে সকল ধরণের ঔষধ রফতানি নিষিদ্ধ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *