চট্টগ্রাম, , শনিবার, ২৪ অক্টোবর ২০২০

মো: নুরুল আলম, চন্দনাইশ(চট্টগ্রাম) প্রতিনিধি

সাবান দিয়ে হাত ধুয়ে চন্দনাইশ হাসপাতালে প্রবেশ করতে হবে সেবাপ্রার্থীকে

প্রকাশ: ২০২০-০৩-২০ ১০:৩৪:৪২ || আপডেট: ২০২০-০৩-২০ ১০:৩৪:৫১

মো. নুরুল আলম, নিজস্ব প্রতিনিধি :

করোনা ভাইরাস প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে চন্দনাইশ হাসপাতালের সামনে সেবাপ্রার্থীদের জন্য হাত পরিষ্কার করার ব্যবস্থা করেছে চন্দনাইশ স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ।


১৯ মার্চ সকালে হাসপাতালের প্রবেশ পথে ঢুকলে দেখা যাচ্ছে হাত ধোয়ার একটি বেসিন। সুন্দর পরিবেশে হাসপাতালের প্রবেশে বেসিনে হাত ধুয়ে প্রবেশ করার জন্য ব্যানার টাঙিয়ে দেওয়া হয়েছে।
স্বাস্থ্য মন্ত্রনালয়ের নির্দেশনায় মঙ্গলবার সকাল থেকে হাসপাতাল কর্তৃপক্ষ এ উদ্যোগ নিয়েছে।

চন্দনাইশ হাসপাতালের প্রবেশ মুখে গিয়ে দেখা যায়, একটি নির্দিষ্টস্থানে পানিভর্তি ট্যাংক ও সাবান রাখা হয়েছে।


উপজেলার বিভিন্ন এলাকা হতে আগত রোগীদের সাথে আসা তাদের ভাই-বোন স্বজনদেরকে বেসিনে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে দেখা গেছে। এমন সুন্দর জনসচেতনতামুলক উদ্যোগকে স্বাগত জানিয়েছেন এলাকাবাসী।


হাসপাতালে সেবা নিতে আসা , সালমা বেগম, মো. মুছা চৌধুরী ও মইনুদ্দিন বলেন, এটি হাসপাতাল কর্তৃপক্ষের একটি অসাধারণ উদ্যোগ। চারদিকে যেভাবে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে তাতে অন্তত হাত ধুয়ে নিয়ে যে কেউ এ সংক্রমণ হতে রক্ষা পেতে পারেন।


এ ব্যাপারে চন্দনাইশ স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মো. শাহীন হাসান চৌধুরী বলেন, আপনারা সচেতনতা আপনাকে বাঁচাতে পারে, সাবান দিয়ে ভালভাবে হাত ধোয়ে হাসপাতালে প্রবেশ করুন, নোভেল করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে নিয়মিত সাবান দিয়ে হাত ধোয়ার এবং পরিস্কার পরি”ছন্নতার কোন বিকল্প নেই, বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও নোভেল করোনা ভাইরাসে সংক্রমিত রোগী সনাক্ত হয়েছে।

এতে আতংকিত হওয়ার কিছু নেই। এ ভাইরাস থেকে সংক্রমিত হওয়ার আগেই আমাদেরকে সচেতন হতে হবে। কারণ করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে সচেতনতার বিকল্প নেই।


করোনা ভাইরাস প্রতিরোধে সবাইকে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে হাসপাতালে বেসিনে হাত ধুয়ে হাসপাতালে প্রবেশ করতে হবে।

তিনি আরো জানান,আপনার সচেতনতায় আপনাকে বাঁচাতে পারে। ইনডোর আউটডোর রোগীদের সাথে একজনের বেশী না আসার জন্য বিনীতভাবে অনুরোধ জানিয়েছেন।


এখন থেকে হাসপাতালে প্রবেশ করার আগে সকলকে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। করোনাভাইরাস পরিস্থিতি এড়াতে সচেতনতামূলক এ কার্যক্রমটি আমরা হাতে নিয়েছি।


চন্দনাইশ পৌরসভার মেয়র মু: মাহাবুবুল আলম খোকা বলেন, জনগণকে সচেতন করার জন্য দেশব্যাপী সকল হাসপাতালে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। এতে জনসাধাণের মধ্যে সচেতনতা বৃদ্ধি পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *