চট্টগ্রাম, , মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

এম মাঈন উদ্দিন মিরসরাই প্রতিনিধি

মিরসরাইয়ে অনলাইন ক্লাস চালু করলো মহাজনহাট এফ রহমান কলেজ

প্রকাশ: ২০২০-০৩-২১ ০০:৪৯:০৩ || আপডেট: ২০২০-০৩-২১ ০০:৪৯:১০


নিজস্ব প্রতিবেদক, মিরসরাই :
করোনা আতঙ্কে তালা পড়েছে ক্লাসরুমে। খাঁ খাঁ করছে গোটা কলেজ বাড়ি। সরকারী নির্দেশ অনুযায়ী ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তার পরেও কি খুলবে শিক্ষা প্রতিষ্ঠান। এমন প্রশ্নের উত্তর কারও কাছে জানা নেই।

এই পরিস্থিতিতে ভিন্ন ধারার ক্লাস চালু করেছে মহাজনহাট ফজলুর রহমান স্কুল এন্ড কলেজ। ভিন্ন ক্লাস হলো প্রতিটি বিষয়ের উপর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ফেইজে লাইভ বা ভিডিয়ো রেকর্ড করে কলেজের নিজস্ব ইউটিউব চ্যানেলে দিয়ে দিচ্ছে। এমন উদ্যোগটি করেছে মিরসরাই উপজেলার মহাজনহাট ফজলুর রহমান স্কুল এন্ড কলেজ।

জানা গেছে, বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করার লক্ষ্যে গত ১৭ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দেন শিক্ষা মন্ত্রী ডাঃ দিপু মনি। কিন্ত এই বন্ধের মধ্যে অনলাইনে ক্লাস নেওয়ার ঘোষণা দেয় মিরসরাই উপজেলার ধুম ইউনিয়নে অবস্থিত মহাজনহাট ফজলুর রহমান স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সোহরাব হোসেন।

শিক্ষক মোহাম্মদ নোমান বলেন, অনলাইন ক্লাস আমাদের জন্য একটি নতুন অভিজ্ঞতা। ক্লাসরুমের চার দেয়াল, চেয়ার, টেবিল, বোর্ড আর বন্ধুর পাশে বসে ক্লাস করার যে আনন্দ, সেটাতো মোবাইল অথবা ল্যাপটপের স্কিনে পাওয়া যাবেনা। আমাদের পড়া-লেখার কথা ভেবে দেশের দূর্যোগ মূহুর্তে এমন উদ্যোগকে সাধুবাদ জানায়। অনলাইনে ক্লাস করার এমন অভিব্যক্তি প্রকাশ করেছেন মহাজনহাট কলেজের বিজ্ঞান, হিসাব বিজ্ঞান, সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সানজিদা আক্তার, বৃষ্টি চক্রবর্তী, নাজমুল আলম ও জহির উদ্দিন।

মহাজনহাট ফজলুর রহমান স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সোহরাব হোসেন বলেন, বন্ধের কারণে যেন শিক্ষার্থীদের পড়া-লেখা যেন পিছিয়ে না পড়ে সেই জন্য অনলাইন ক্লাস চালু করছি। এই অনলাইন ক্লাসে প্রতিদিন একাদশ ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের পাঠদানের ১৩ টি বিষয়ে রয়েছে। বিষয়গুলো হলো আইসিটি, বাংলা, হিসাব বিজ্ঞান, ইংরেজী, পৌরনীতি, ইতিহাস, যুক্তিবিদ্যা, রসায়ন, জীব বিজ্ঞান, অর্থনীতি, ব্যবসা শিক্ষা, সংগঠন প্রথম ও দ্বিতীয় পত্র। এই বিষয় গুলির অনলাইন ক্লাস পাওয়া যাবে Mahajanhat F R school and college 104610 BDwUDe ইউটিউব চ্যানেল।


তিনি আরও বলেন, উন্নত দেশের মত মহাজনহাট কলেজের শিক্ষার্থীর ঘরে বসে অনলাইন ক্লাস পেয়ে অনেক খুশি। আমাদের অনলাইন ক্লাস দেখে উপজেলার অন্যান্য কলেজের শিক্ষার্থীরাও সন্তুষ্টি প্রকাশ করেছে। যা ইতিমধ্যে উপজেলা ব্যাপি সাড়া তুলেছে।


প্রতিদিন অনলাইনে ক্লাস দিচ্ছেন আইসিটি বিষয়ে উপর আব্দুল বাতেন আবিদ, হিসাব বিজ্ঞান বিষয়ে সোহরাব হোসেন, অর্থনীতি বিষয়ে জুয়েল, মার্কেটিংয়ে রিয়াদ, ইংলিশে রেদোয়ান, ব্যবসা সংগঠনে আজমল হোসেন ও রাষ্ট্র বিজ্ঞানে নোমান মো. নিজাম উদ্দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *