চট্টগ্রাম, , শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০

খলিল চৌধুরী সৌদি আরব প্রতিনিধি

রিয়াদ ও জেদ্দায় যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস পালিত

প্রকাশ: ২০২০-০৩-২৭ ১৮:৫৩:২৭ || আপডেট: ২০২০-০৩-২৭ ১৮:৫৩:৩২

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি-

সৌদি আরবের রাজধানী রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন করা হয়েছে। সকালে দূতাবাস প্রাঙ্গনে এ উপলক্ষ্যে পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। এরপর মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি স্মরণ করে রাষ্ট্রদূত দূতাবাস চত্বরে স্থাপিত অস্থায়ী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদদের জন্য দোয়া কামনা করে মোনাজাত করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্তে দেশ ও জাতির অগ্রগতির জন্য দোয়া কামনা করা হয়।

এদিকে, যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, জেদ্দা, সৌদি আরবে “মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২০” পালন করা হয়। জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়।দিবসটি উপলক্ষ্যে ২৬শে মার্চ বৃহস্পতিবার কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে কনস্যুলেটের কনফারেন্স কক্ষে এক বিশেষ আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনার শুরুতেই তরজমাসহ পবিত্র কোরআন থেকে তেলওয়াত করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং একাত্তরে নিহত বীর মুক্তিযোদ্ধাদের বিদেহী আত্নার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এরপর মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২০ উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী এবং মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।

দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে কনসাল জেনারেল ফয়সল আহমেদ বক্তব্য পেশ করেন। কনসাল জেনারেল তাঁর বক্তব্যের শুরুতে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে মহান মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর অবদানের কথা তুলে করেন। তিনি বলেন, ২৬ মার্চের প্রথম প্রহরে স্বাধীনতার ঘোষণা দিয়ে বঙ্গবন্ধু বাংলার জনগণকে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের আহবান জানান। মুক্তিযুদ্ধে বীর মুক্তিযোদ্ধাদের চরম আত্নত্যাগের কথা স্মরণ করে কনসাল জেনারেল বাংলাদেশের মানুষকে বিশেষ করে তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে আহবান জানান।

কনসাল জেনারেল মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে অর্জিত অর্থনৈতিক অগ্রগতির চিত্র তুলে ধরেন। তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠনে রুপকল্প-২০২১ এবং রুপকল্প-২০৪১ বাস্তবায়নে প্রবাসী বাংলাদেশীদের যার যার অবস্থান থেকে কাজ করার আহবান জানান।

তিনি আরও বলেন, প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে ক্রমশ বেড়ে চলছে রোগীর সংখ্যা। তাই প্রবাসীদের নিজ নিজ অবস্থানে থেকে সতর্ক ও সচেতন থেকে সৌদি আরবের আইন কানুন মেনে চলার আহ্বান জানান।

সবশেষে, বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের উপর ভিডিও ডকুমেন্টারি কনস্যুলেটের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে বিতরণ করা হয়। ভিডিও ডকুমেন্টারি কর্মকর্তা-কর্মচারীদের বাসায় বসে দেখার আহবান জানানো হয়। করোনা ভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে সীমিত পরিসরে ঘরোয়া পরিবেশে কনস্যুলেটের আয়োজন সম্পন্ন হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *