চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১

admin

লাইভে নিয়মিত ক্লাস করাচ্ছেন রাঙ্গুনিয়ার এক শিক্ষক

প্রকাশ: ২০২০-০৪-১৩ ০১:১৩:৫৬ || আপডেট: ২০২০-০৪-১৩ ০১:১৪:১১

আব্বাস হোসাইন আফতাব, রাঙ্গুনিয়া| করোনাভাইরাসের প্রকোপ থাকার কারনে স্কুল বন্ধ। পড়ালেখায় যাতে তাঁর শিক্ষার্থীরা পিছিয়ে না যায় সেজন্য ফেসবুক লাইভে নিজে নিয়মিত ক্লাস করাচ্ছেন এক তরুন শিক্ষক। শিক্ষার্থীরা যাতে ঘরে বসে পাঠ গ্রহন করতে পারে সেজন্য তিনি এই উদ্যোগ নিয়েছেন। ওই শিক্ষকের নাম হচ্ছে অর্পণ বড়ুয়া। তিনি চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার খুরুশিয়া দ্বারিকোপ উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিষয়ের শিক্ষক। শুধু তাঁর শিক্ষার্থীরা নয় অন্য স্কুলের শিক্ষার্থীরা তাঁর পাঠ গ্রহন করছেন।

জানতে চাইলে শিক্ষক অর্পণ বড়ুয়া বলেন, এখন স্কুল বন্ধ। শিক্ষার্থীরা ঘরে বসে রয়েছে। এই সময়ে যাতে তাঁরা পিছিয়ে না পরে সেজন্য ফেসবুকে ক্লাস করাচ্ছি। স্কুল শিক্ষার্থীদের ফেসবুক এ্যাকাউন্ট নেই, সেজন্য অভিভাবক ও প্রাক্তণ শিক্ষার্থীরা ফেসবুকে পাঠ দেখাতে সহযোগিতা করছেন। এখন সংসদ টেলিভিশনে পাঠদান দেখানো হচ্ছে। সেজন্য এখন সংসদ টিভির ক্লাস যেসময় নেই। সেসময় এখন ফেসবুকে ক্লাস করানো হচ্ছে। কখন কোন শ্রেণির ক্লাস করানো হবে একদিন আগে ফেসবুক জানিয়ে দেয়া হচ্ছে। যারা ক্লাস মিস করবেন তাঁদের ফেসবুক আইডিতে ঢুকে ক্লাস দেখতে বলা হয়েছে।

রোববার(১২ এপ্রিল) সকাল ১১ টা থেকে নবম দশম শ্রেণির দশম অধ্যায় দূরত্ব ও উচ্চতা বিষয়ক ক্লাস করানো হয়। ৮ এপ্রিল নবম শ্রেণির সমন্বিত সৃজনশীল প্রশ্ন সমাধান দেখানো হয়। ফেসবুক লাইভের ক্লাস অনেকেই দেখে শেয়ার করছেন, কমেন্ট করছেন। ফেসবুক লাইভে শান্তি রানী দেবী নামে একজন কমেন্ট করেছেন, ” এটি ভালো উদ্যোগ। ক্লাস চালিয়ে যান। ” জুয়েল কান্তি দে লিখেছেন, ” সঠিক সময়ে প্রশংসনীয় উদ্যোগ। ইশ্বর আপনার মঙ্গল করুক। ” কেউ কেউ ক্লাসের জটিল বিষয়গুলো কমেন্টের মাধ্যমে জানতে চান। শিক্ষক এসব কমেন্টের জবাবও দিচ্ছেন। খোঁজ নিয়ে জানা গেছে, ” খুরুশিয়া দ্বারিকোপ স্কুলের শিক্ষার্থীদের মধ্যে ক্লাস ফলো করছেন নবম শ্রেনির পলাশ দাশ, পুষ্পিতা তালুকদার। দশম শ্রেনির নাজমা আক্তার, অদিতি তালুকদার।

তাঁরা বলেন, ” এই সময়ে ফেসবুক লাইভে ক্লাস ভালো কাজ দিচ্ছে। নিয়মিত ক্লাস করে বিজ্ঞান বিষয়ের জটিল বিষয় সমাধান করছি। ২৯ মার্চ থেকে ১২ এপ্রিল পর্যন্ত ফেসবুক লাইভে ১১ টি ক্লাস দেখানো হয়েছে। এই বিষয়ে জানতে চাইলে রাঙ্গুনিয়া আদর্শ বহুমুখী পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আবু সায়েম বলেন, ” এই সময়ে তরুন এই শিক্ষকের উদ্যোগটি ভালো। শিক্ষার্থীরা ঘরে বসে না থেকে ফেসবুক লাইভে পাঠ নিতে পারেন। অভিভাবকরা তাঁদের সহযোগিতা করলে শিক্ষার্থীরা আরো উৎসাহিত হবেন। অন্য শিক্ষকরাও ফেসবুকের মাধ্যমে শিক্ষার্থীরা পাঠদান করাতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *