চট্টগ্রাম, , মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০

খলিল চৌধুরী সৌদি আরব প্রতিনিধি

সৌদিতে রমজানে মসজিদে জামাতে তারাবি নিষিদ্ধ

প্রকাশ: ২০২০-০৪-১৩ ২১:২৭:৩৩ || আপডেট: ২০২০-০৪-১৩ ২১:২৭:৩৭

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি : চাঁদ দেখা সাপেক্ষে সৌদি আরবে রমজানের বাকি আর ১১ দিনের মতো। কয়েকদিন ধরেই জল্পনা চলছিলো দেশটিকে জামাতে তারাবি হবে কি, হবে না। এমন আলোচনার মাঝে আসন্ন রমজান মাসে সৌদি আরবের মসজিদগুলোতে জামাতে তারাবির নামাজ আদায় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। তবে আপাতত এর বেশি বিস্তারিত কিছু জানানো হয়নি। ধারণা করা হচ্ছে, প্রধান দুই মসজিদে সীমিত আকারে তারাবির জামাত চালু রাখা হবে, তবে অন্য মসজিদগুলোতে জামাত অনুষ্ঠিত হবে না।

গত ১৩ এপ্রিল দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের সূত্রে গালফ নিউজ এ খবর দিয়েছে। খবরে বলা হয়, দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রণালয় ঘোষণা করেছে, আসন্ন রমজান মাসে তারাবির নামাজ কেবল ঘরেই আদায় করতে হবে। কারণ করোনা ভাইরাস শেষ না হওয়া পর্যন্ত মসজিদে নামাজের স্থগিতাদেশ প্রত্যাহার করা হবে না। সৌদি মন্ত্রী ডক্টর আবদুল লতিফ আলে শেখ বলেন, তারাবির নামাজ স্থগিতের চেয়ে আরও বেশি গুরুত্বপূর্ণ ছিলো- পাঁচ ওয়াক্ত নামাজের জামাত স্থগিত করা। পরিস্থিতির কারণে আমার সেটা করতে বাধ্য হয়েছি। উমরাও বন্ধ রাখা হয়েছে।

আমরা আল্লাহতায়ালার কাছে প্রার্থনা করি, তিনি যেন বাড়িতে আমাদের তারাবির নামাজ কবুল করেন। নামাজের পাশাপাশি আমরা নিজেদের সুস্থতার জন্যেও আল্লাহর কাছে প্রার্থনা করবো। এছাড়া কারও জানাজায় পাঁচ থেকে ছয়জনের বেশি অংশগ্রহণ না করার নির্দেশনা দেওয়া হয়েছে। এ বিষয়ে তিনি বলেন, গণজমায়েত এড়াতেই আমরা এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *