চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর ২০২০

খলিল চৌধুরী সৌদি আরব প্রতিনিধি

সৌদিতে করোনা ও হৃয়রোগে আরো ১০ বাংলাদেশি রেমিটেন্স যোদ্ধার মৃত্যু

প্রকাশ: ২০২০-০৪-১৯ ১৪:৪৯:৩৬ || আপডেট: ২০২০-০৪-১৯ ১৪:৪৯:৪১

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি:

সৌদি আরবে একদিনে রেকর্ড সংখ্যক করোনা রোগী শনাক্ত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।
সৌদি আরবে পূর্বের সকল রেকর্ড ভেঙ্গে গত ১৮ এপ্রিল (শনিবার) নতুন করে কোভিড-১৯ করোনায় ১১৩২ জন আক্রান্ত হয়েছে। মৃত্যুর মিছিলে নতুন করে যোগ হয়েছে আরো ৫ জন।সৌদি প্রেস এজেন্সি এ তথ্য নিশ্চিত করেছে।
গত ১৭ এপ্রিল রেকর্ড ৭৫২ ও ১৮ এপ্রিল ১১৩২ জন আক্রান্ত হয়। এপর্যন্ত সৌদি আরবে করোনা ভাইরাসে মারা গেলেন ৯২ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরলেন ১৩২৯ জন।
করোনা ভাইরাস প্রতিরোধে সৌদি সরকার ইতিমধ্যেই অনেকগুলো জরুরী পদক্ষেপ গ্রহন করেছে। করোনা নিয়ে সৌদি সরকারের দিক নির্দেশনা না মানলে আইনগত ব্যাবস্থা নেওয়ার ঘোষণাও দিয়েছে তারা।রাজধানী রিয়াদ, মক্কা, মদিনা ও জেদ্দা সহ গুরত্বপূর্ণ শহরগুলিতে জারি করা ২৪ ঘন্টা অনির্দিষ্টকালের জন্য কার্ফিউ চালিয়ে যাবার ঘোষণা দিয়েছে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সউদ।
রিয়াদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও জেদ্দা কনস্যূলেট দেওয়া তথ্যমতে করোনায় আক্রান্ত হয়ে মোট ১৮ জন বাংলাদেশী প্রবাসীর মৃত্যু হয়েছে।

এদিকে, প্রাণঘাতী করোনা ভাইরাস আক্রান্ত হয়ে মৃত্যু অন্যদিকে অবরুদ্ধ ও গৃহবন্দী অবস্থায় বেকার, অর্থ সংকট, মানসিক ও পারিবারিক চিন্তাসহ নানা কারণে হ্নদয়রোগে আক্রান্ত হয়ে প্রতিদিন মারা যাচ্ছে সৌদি আরব প্রবাসী বাংলাদেশি’রা।
গত ১৮ এপ্রিল ২৪ ঘন্টায় আরো ৯ বাংলাদেশি রেমিটেন্স যোদ্ধার মৃত্যু হয়েছে এর হলেন-
১/ মদিনা থেকে একশত কিলোমিটার দূরে আল মাহদা আল দাবারের ক্ষেতের খামারে প্রবাসী শফি উল্লাহ (৫২) স্ট্রোক করে মৃত্যু হয়। তার বাড়ী চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার বড়হাতিয়া ইউনিয়নের মছনহাট এলাকার এজাহার মিয়ার পুত্র। ২/ মদিনা মানোয়ার কাছে জ্বর, সর্দিকাশি ও শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে নিজ বাসায় প্রবাসী মাওলানা তাওহিদুল ইসলাম (৪৩) মৃত্যু হয়। তার বাড়ী চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার হাশিমপুর ইউনিয়নের সিকদার পাড়া গ্রামে। ৩/ মক্কা নগরী নিজ বাসায় স্ট্রোক কনে যুবক মুহাম্মদ জমির উদ্দিন (৩৫) মৃত্যু হয়। তার বাড়ী চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার গাছবাড়িয়া ইউনিয়নে। ৪/ মক্কায় নিজ বাসায় স্ট্রোক করে ঘুমন্ত অবস্থায় প্রবাসী মুহাম্মদ সমির (৩২) মৃত্যু হয়। তার বাড়ী ফেনী জেলার সোনাগাজী উপজেলার দলিয়া মাছিপুর গ্রামে মাদু ভূইয়ার পুত্র। ৫/ জেদ্দায় নিজ বাসায় মোঃ- আবদুল হালিম (৪৫) মৃত্যু হয়। তার বাড়ী বরিশাল জেলার উজিরপুর উপজেলায়। ৬/ জেদ্দা নগরীর নিজ বাসায় হ্নদয়রোগে আক্রান্ত হয়ে যুবক রমজাল আলীর মৃত্যু হয়। ৭/ জেদ্দা নগরীর একটি হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে প্রবাসী খোরশেদুল আলম (৪০) মৃত্যু হয়েছে। তার বাড়ী কক্সবাজার ভারুয়াখালী ইউনিয়নে। একই রোগে আক্রান্ত হয়ে তার ছোট ভাই জেদ্দা প্রবাসী মুহাম্মদ তারেক হাসপাতালের জরুরী বিভাগে চিকিৎসাধীন। ৮/ মক্কা নগরীর বাহারাত এলাকায় নিজ বাসায় স্ট্রোক করে সিরাজুল হক (৫৫) মৃত্যু হয়। তার বাড়ী চাঁদপুর জেলার কচুয়া উপজেলার রহিমানগরে। ৯/ মদিনা মৃত্যু হয়েছে প্রবানী আবদুল কাদির নামে আরেক প্রবাসী ও গত ১৮ এপ্রিল করোনায় আক্রান্ত হয়ে সৌদির একটি হাসপাতাল চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া বাংলাদেশি নাম এখনো পাওয়া যায়নি।
এভাবে প্রতিদিন সৌদি-প্রবাসী বাংলাদেশিরা মারা যাচ্ছে। গত দের মাসে মরণব্যধি রোগ করোনায় মারা গেছে ১৮ জন ও হ্নদয়রোগে-সহ নানা কারণে হাসপাতাল অথবা নিজ বাসায় মারা গেছে অনন্ত ৫৪ জন বাংলাদেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *