চট্টগ্রাম, , মঙ্গলবার, ২২ জুন ২০২১

আব্বাস হোছাইন আফতাব রাঙ্গুনিয়া প্রতিনিধি, চট্টগ্রাম।

দুরত্ব বজায় রেখে সেবা দিতে রাঙ্গুনিয়া থানায় ব্যতিক্রমী উদ্যোগ

প্রকাশ: ২০২০-০৪-২১ ২০:১২:৩০ || আপডেট: ২০২০-০৪-২১ ২০:১২:৩৫

রাঙ্গুনিয়া প্রতিনিধি, চট্টগ্রাম :

জায়গা সংক্রান্ত বিরোধ নিয়ে পরামর্শ নিতে রুবেল চৌধুরী নামে এক ব্যক্তি থানার মূল ফটকে এসে থমকে যান। ফটকের বাইরে থেকে তাঁর কথা শুনবেন পুলিশ। ফটকের ভিতরে দায়িত্বরত এক পুলিশ ফটকের এক কোনায় হেল্প ডেক্সের একটি বুথের সামনে যেতে বলেন তাঁকে। সেখানে রাখা হয়েছে একটি মাইক্রোফোন ও সাউন্ডবক্স। ওখানে দায়িত্ব পালন করছেন একজন নারী পুলিশ সদস্য । সেবাপ্রার্থীর কথা শুনে ৪০ ফুট দূর থেকে মাইক্রোফোনে দায়িত্বরত কর্মকর্তার (ডিউটি অফিসার) সঙ্গে কথা বলছেন নারী ওই পুলিশ। আজ সোমবার (২০ এপ্রিল) দুপুরে চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানায় গেলে ব্যতিক্রমী কার্যক্রমটি দেখা যায়।


করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে দূরত্ব বজায় রেখে এই অভিনব ব্যবস্থা নেওয়া হয়েছে জানিয়েছেন রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ সাইফুল ইসলাম। গতকাল রোববার থেকে এই কার্যক্রমটি চালু করা হয়েছে।
তিনি বলেন, রাঙ্গুনিয়া থানায় এখন কোনো সেবাপ্রার্থী আসলে হেল্প ডেস্কের পাশে থাকা কনস্টেবল সেবা প্রার্থীকে বুথে পাঠিয়ে ডিউটি অফিসারের সঙ্গে কথা বলতে বলবেন। মাইক্রোফোনে সেবাপ্রার্থী তাঁর অভিযোগের বিষয়টি বলবেন দূর থেকে। অপর প্রান্তে ডিউটি অফিসার তা শুনবেন। আবার ডিউটি অফিসার প্রতি–উত্তরে যা বলবেন, সেবা প্রার্থী তা শুনবেন। থানায় এখন যে কারো ঢুকার সুযোগ নাই। থানা কার্যালয়ের ভেতর পুলিশ সদস্যরা রয়েছেন। একজন পুলিশ করোনাভাইরাসে সংক্রমিত হলে তা ভয়াবহ আকার ধারণ করতে পারে। তাছাড়া একজনের সঙ্গে অনেক লোক এসে থানায় ভিড় করেন। সেবাপ্রার্থীদের অবাধে ঘোরাফেরার ফলে পুলিশ সদস্যদের জন্য করোনাভাইরাস সংক্রমনের আশঙ্কা থাকে।


থানায় আসা সেবাপ্রার্থীরা সবাই মামলা কিংবা সাধারণ ডায়েরি করলে ফটক থেকেই সেবাটা পাবেন। কারো সাথে ব্যক্তিগত যোগাযোগের দরকার নেই। মামলা কিংবা সাধারণ ডায়েরির গ্রহনের প্রাপ্তি স্বীকার পত্র( রিসিভ কপি) থানা ফটকের বুথ থেকে দেয়া হবে। ”


উপজেলা হাসপাতাল সূত্র জানায়, আজ সোমবার বিকাল পর্যন্ত বিশ জনের নমুনা পরীক্ষা করোনা নেগেটিভ এসেছে। দুইজনের ফলাফল অপেক্ষমাণ রয়েছে। তবে রাঙ্গুনিয়া করোনাভাইরাসের জন্য ঝুঁকিমুক্ত বলা যাবেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *