চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

মোহাম্মদ আতিক উল্ল্যাহ মদিনা প্রতিনিধি, সৌদি আরব

মদিনায় করোনায় আক্রান্ত বাংলাদেশিদের চিকিৎসায় সাফল্য

প্রকাশ: ২০২০-০৫-০৮ ১১:৫৫:০২ || আপডেট: ২০২০-০৫-০৮ ১১:৫৫:০৬

আতিক উল্লাহ, সৌদি আরব মদিনা ■
করোনার এই মহা প্রাদুর্ভাবের সময় সাধারণ অসুস্থ ও আর্থিক অসংগতিতে থাকা মানুষের পাশে থাকার জন্য অক্লান্ত নির্ঘুম পরিশ্রম করে যাচ্ছেন মদিনা প্রবাসী বাংলাদেশি কমিউনিটির একঝাঁক তরুন প্রবাসী এবং মদিনার বিভিন্ন হাসপাতালে কর্মরত ডাক্তাররা।

সৌদি সরকার শুরুতেই ঘোষণা করেছে, সৌদি আরবে দেশি-বিদেশি, বৈধ-অবৈধ সকল করোনা আক্রান্ত রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হবে। বিগত এক মাসের ব্যবহারিক অভিজ্ঞতায় দেখা গেলো তাদের কথায় এবং কাজে শতভাগ মিল রয়েছে।


মদিনা প্রবাসী বাংলাদেশি কমিউনিটির আহ্বায়ক জনাব মাহফুজুল আলম বলেন, আমরা আমাদের বাংলাদেশি চিকিৎসকদের পরামর্শে কারফিউ চলাকালীন (সরকারি অনুমতি সাপেক্ষে) সময়েও নিজেদের জীবনের ঝূুঁকি উপেক্ষা করে স্বেচ্ছাসেবী টিমের মাধ্যমে মদিনার প্রতিটি হাসপাতাল পরিদর্শন করেছি।


এতে দেখা যায় প্রতিটি হাসপাতালে নিবিড় পরিচর্যার মাধ্যমে বাংলাদেশিরা ফ্রি চিকিৎসা সেবা পেয়ে যাচ্ছেন। এর পরও যতটুকু সমস্যা হচ্ছে তা হলো নিজের অজ্ঞতা প্রসূত এবং অসুস্থ ব্যক্তির স্বজনদের অবহেলায়।


করোনা পজেটিভ রোগীকে সম্পুর্ন ফ্রীতে যত কিছু দরকার সৌদি সরকার তার ব্যবস্থার পাশাপাশি সকল প্রকার চেকআপ, ফাহাস টেষ্ট, ব্লাড টেষ্ট, এক্সরে, ইউরিন টেষ্ট, মেডিসিন ইত্যাদি সেবা দিচ্ছে। করোনা আক্রান্ত রোগীরাও সন্তোষ প্রকাশ করেছেন।

সৌদি আরবে আজ ৭ মে বৃহস্পতিবার নতুন করে করোনা ভাইরাসে সংক্রমিত হয়েছেন ১,৭৯৩ জন
এই নিয়ে সর্বমোট সংক্রমিত হয়েছেন ৩৩,৭৩১ জন,আজ মৃত্যুবরণ করেছেন ১০ জন।মোট মৃত্যুবরণ করেছেন ২১৯ জন।

আজ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭,৭৯৮ জন, এখন পর্যন্ত চিকিৎসাধীন আছেন ২৫,৭১৪ জন, বাংলাদেশি মৃত্যুবরণ করেছেন ৬৪ জন। তথ্যসূত্র : মিনিস্ট্রি অফ হেলথ সৌদি আরব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *