চট্টগ্রাম, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

admin

আদালতে ভার্চুয়াল শুনানি

প্রকাশ: ২০২০-০৫-১১ ১৬:৪১:০৬ || আপডেট: ২০২০-০৫-১১ ১৬:৪১:১১

সারাদেশের অধস্তন আদালতে ভার্চুয়াল পদ্ধতিতে অনলাইনে মামলা শুনানি শুরু হয়েছে সোমবার সকাল থেকে। রোববার প্রধান বিচারপতির নেতৃত্বে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফুলকোর্ট সভায় সিদ্ধান্ত নেওয়ার পর সন্ধ্যায় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

তবে, কয়টা থেকে কয়টা পর্যন্ত আদালত চলবে সে ব্যাপারে নিশ্চিত হওয়া না গেলেও  আদালত নিয়মিত টাইমে চলবে বলে নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের স্পেশালিস্ট গণ। তবে যেসব মামলা শুনানি হবে সেগুলো কজলিস্টে আসবে কি-না সেটা নিশ্চিত করবেন হাইকোর্টের বিচারকরা।

গত ৭ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে মন্ত্রিসভার বৈঠকে ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়ার পর ৯ মে ভার্চুয়াল কোর্ট সম্পর্কিত অধ্যাদেশ জারি করা হয়।

আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যাবহার অধ্যাদেশ ২০০০ ব্যাবহার করে জরুরি জামিন শুনানি চলবে। এ বিষয়ে সুপ্রিম কোর্ট ভার্চুয়াল কোর্ট প্রেকটিস নির্দেশনাও দিয়েছেন। নির্দেশনায় বলা হয়েছে, আদালতের একটি মেইল আইডি ও মোবাইল নাম্বার থাকবে যেখানে আইনজীবী জরুরি জামিন আবেদন পাঠাবেন এবং শুধুমাত্র জরুরি জামিন আবেদন আদালত কর্তৃক ভিডিও কনফারেন্স এর মাধ্যমে শুনবেন। জামিন শুনানির সময় এসএমএসের মাধ্যমে বিজ্ঞ আইনজীবীর কাছে পাঠাবেন এবং সেই সময়ে কনফারেন্স যুক্ত হয়ে শুনানি করবেন।

আদালত পাড়া থেকে বেলাল উদ্দিন চৌধুরী অনলাইনে এ তথ্য নিশ্চিত করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *