চট্টগ্রাম, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

কাইছার হামিদ

দুই মিনিটে করোনা উধাও

প্রকাশ: ২০২০-০৫-১৪ ০৩:১৭:২২ || আপডেট: ২০২০-০৫-১৪ ০৩:১৭:২৬

কাইছার হামিদ: দুই মিনিটে করোনা উধাও। এমন কাপড় তৈরী করছেন দেশের নাম করা শিল্প প্রতিষ্টান নোমান গ্রুপ। নোমান গ্রুপের অন্যতম প্রতিষ্টান দেশের বস্ত্র খাতের শীর্ষ ব্র্যান্ড “জাবের অ্যান্ড জুবায়ের” এ উদ্যোগ গ্রহন করেছেন। এমন তথ্য বাংলানিউজ২৪ডটকম সূত্রে পাওয়া গেছে।

কোভিড-১৯ এ বিপর্যয়ে সারাবিশ্ব। সারা বিশ্ব থমকে গেছে। প্রাণহানির পাশাপাশি ভেঙে পড়েছে বিশ্ব অর্থনীতি। সারা বিশ্ব যখন করোনা ভাইরাস বশে এনে অর্থনীতির চাকা সচলের চিন্তায়। ঠিক সেই সময় তৃতীয় বিশ্বের একটি দেশ করোনা ভাইরাস প্রতিরোধক কাপড় তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে। আর সেই দেশ হলো আমাদের মাতৃভূমি বাংলাদেশ।

আর তাক লাগিয়ে দেওয়া কাজ করেছে দেশের বস্ত্র খাতের শীর্ষ প্রতিষ্ঠান জাবের অ্যান্ড জুবায়ের। প্রতিষ্ঠানটি করোনা ভাইরাস প্রতিরোধক কাপড় তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে। এ কাপড় তৈরিতে ব্যবহার করা হয়েছে বিশেষ রাসায়নিক পদার্থ। ফলে ওই কাপড়ে করোনা ভাইরাসসহ অন্য কোনো ভাইরাস টিকতে পারবে না। যদি কোনোভাবে কোনো ভাইরাস ওই কাপড়ে লাগে, মাত্র ২ মিনিট তথা ১২০ সেকেন্ডে ওই কাপড় ৯৯.৯ শতাংশ ভাইরাসমুক্ত হবে।

জাবের অ্যান্ড জুবায়ের ফেব্রিকস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ এস এম রফিকুল ইসলাম বলেন, আমরা করানো ভাইরাস প্রতিরোধক কাপড় তৈরি করতে যাচ্ছি। দেশের চাহিদা মেটানোর পাশপাশি বিদেশে রফতানি করা হবে।’

বস্ত্র খাতে প্রতিযোগী দেশগুলোর মধ্যে বাংলাদেশেই প্রথম এ কাপড় উদ্ভাবিত হয়েছে। অদূর ভবিষ্যতে অন্য দেশগুলোও এ কাপড় তৈরিতে এগিয়ে আসবে বলেও আশাবাদী তিনি।

প্রতিষ্ঠানটির ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশন ম্যানেজার অনল রায়হান বলেন, সাধারণ সব ধরনের পোশাক তৈরিতে ভাইরাস প্রতিরোধক এ কাপড় ব্যবহার করা যাবে। তবে বিশেষায়িত কাপড় হওয়ায় এ কাপড়ে তৈরি পোশাকের দাম তুলনামূলক বেশি হবে। জাবের অ্যান্ড জুবায়ের রপ্তানির জন্য এ কাপড় তৈরি করেছে বলে জানান এ কর্মকর্তা। এরই মধ্যে তাদের এ কাপড় আন্তর্জাতিকভাবে মান সনদের স্বীকৃতি পেয়েছে। আইএসও ১৮১৮৪-এর অধীনে এটি পরীক্ষা করা হয়েছে। কাপড় তৈরির মূল উপাদানগুলো যুক্তরাষ্ট্রের বিষাক্ত পদার্থ নিয়ন্ত্রণ আইন ও পরিবেশগত সুরক্ষা সংস্থায় নিবন্ধিত। ভাইরাস রোধে এ কাপড় প্রায় শতভাগ নিরাপত্তা দিলেও ২০ বার ধোয়ার পর এর কার্যকারিতা কতখানি থাকবে, তা নিয়ে রয়েছে অনিশ্চয়তা। তার পরও এই কাপড় নেওয়ার ব্যাপারে ইউরোপ-আমেরিকার ক্রেতাদের কাছ থেকে বিপুল সাড়া পাওয়া যাচ্ছে। 

বৃহস্পতিবার (১৪ মে) রাজধানীতে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ কাপড় উদ্ভাবনের বিষয়টি আনুষ্ঠানিকভাবে জানানো হবে। উদ্বোধনের পর সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা শুরু করবে প্রতিষ্ঠানটি। দেশের প্রয়োজনে সরকার এ কাপড় ব্যবহার করতে চাইলে সরবরাহ করতে চায় তারা। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে এরই মধ্যে প্রতিষ্ঠানটির কথা হয়েছে বলে জানায় কর্তৃপক্ষ।

উল্লেখ্য, নোমান গ্রুপের চেয়ারম্যান আলহাজ্ব নূরুল ইসলামের জন্ম চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার আধুনগরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *