চট্টগ্রাম, , বুধবার, ১৫ জুলাই ২০২০

মোহাম্মদ আতিক উল্ল্যাহ মদিনা প্রতিনিধি, সৌদি আরব

মধ্যপ্রাচ্যে কাল ঈদ

প্রকাশ: ২০২০-০৫-২৩ ২১:৪০:৫১ || আপডেট: ২০২০-০৫-২৩ ২১:৪০:৫৬

আতিক উল্লাহ, (মদিনা) সৌদি আরব|

সৌদি আরবসহ পুরো মধ্যপ্রাচ্যে কাল পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। পালন করবে সৌদি আরব সহ আরব দেশ গুলো।

সারাবিশ্বের মুসলিম উম্মাহ’র জন্য ঈদ উল ফিতর সব চাইতে বড় একটি উৎসব। তবে, সৌদি আরবে অন্যান্য বছরের চাইতে এবার ঈদের আনন্দটা উদযাপন হবে কিছুটা ভিন্নভাবে। করোনাভাইরাস এর ঝুঁকি এড়াতে কোথাও ঈদের জামাত হবে না এবার, বরং সবাইকে ঈদের নামাজ ও ইবাদত নিজ নিজ বাসস্থানে করার আহ্বান জানিয়েছেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি।


২৩ মে থেকে ২৭ মে পর্যন্ত অর্থ্যাৎ ঈদের দিন থেকে ৪ দিন সমগ্র সৌদি আরবে ২৪ ঘন্টার কারফিউ জারি থাকবে। কারফিউ চলাকালীন সময়ে সুপারমার্কেট, বাকালা, হাই-পারমার্কেট ও ফুয়েল স্টেশনগুলো ২৪ ঘন্টা খোলা রাখা যাবে।তবে ভোর ৬টা থেকে দুপুর ৩টা পর্যন্ত। সকল রেস্টুরেন্ট ও ক্যাফেটেরিয়া খোলা রাখা যাবে। সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত।

এছাড়াও ঈদের মধ্যেই এই ৪ দিন কারফিউ চলাকালীন সময়ে যদি কেউ বাড়ি থেকে বের হন, তবে তাওয়াক্কালনা অ্যাপ ব্যবহার করে পারমিট গ্রহণ করতে হবে।

এছাড়াও প্রতিদিন সৌদি আরবে করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে উঠছেন বিপুল মানুষ। এখন পর্যন্ত মোট আক্রান্তের ৫৫ শতাংশেরও বেশি মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

গত ২৪ ঘণ্টায় সৌদি আরবে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২,৬৪২ জন। মোট আক্রান্তের সংখ্যা ৬৭,৭১৯জন। মারা গেছে ১৩জন, এই নিয়ে দেশটিতে মৃত্যের সংখ্যা দাঁড়িয়েছে ৩৬৪ জনে। অন্যদিকে সুস্থ হয়েছেন ২,৯৬৩ জন, দেশটিতে সর্বমোট সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৩৯,০০৩ জন। তথ্য সূত্রেঃ সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *