চট্টগ্রাম, , মঙ্গলবার, ১৪ জুলাই ২০২০

জাহেদুল হক আনোয়ারা প্রতিনিধি

আনোয়ারায় সরকারের অর্থে কৃষকের বাড়িতে সবজি বাগান

প্রকাশ: ২০২০-০৬-২১ ২২:৪৪:২১ || আপডেট: ২০২০-০৬-২১ ২২:৪৪:২৫


জাহেদুল হক,আনোয়ারা
:


বাড়ির আঙিনায় সবজি চাষের জন্য প্রণোদনা সহায়তা পাচ্ছে আনোয়ারা উপজেলার কৃষক। উদ্দেশ্য বাড়িতে ফলানো সবজি দিয়ে কৃষক পরিবারের বছরধরে পুষ্টির চাহিদা পূরণ করা। আর এই সবজির বাগান করার জন্য উপজেলা কৃষি বিভাগ থেকে বীজ ও নগদ অর্থ বিতরণ চলছে। উপজেলার ১১টি ইউনিয়নের ৩৫০ জন কৃষক তাদের বাড়িতে সবজির এই বাগান গড়ে তুলবে। যেখান থেকে এসব কৃষক পরিবারের প্রত্যেকের প্রতিদিন অন্তত পক্ষে এককেজি করে সবজির সংস্থান হবে।
উপজেলা কৃষি অধিদপ্তর সূত্র জানায়,করোনা প্রাদুর্ভাব মোকাবিলায় কৃষক পরিবারের সবজি ও পুষ্টির চাহিদা পূরণের জন্য সরকার এমন উদ্যোগ নিয়েছে। ইতিমধ্যে উপজেলার ১১টি ইউনিয়নে এই কার্যক্রম শুরু হয়েছে। এসব ইউনিয়নের ৩৫০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক সবজির বাগান করার সরকারি এই প্রণোদনা সুবিধা পাচ্ছে। প্রতিটি বাগানের জন্যে বীজ ও অন্য খরচাদি বাবদ ১৯৩৫ টাকা করে দেওয়া চলছে। বাড়ির আঙিনায় রোদযুক্ত উঁচু স্থানে ৫ মিটার লম্বা ও ৫ মিটার চওড়া জমি নির্বাচন করে পাঁচটি বেড তৈরি করতে হবে। যেখানে প্রতিটি বেডের প্রস্ত হবে ৮০ সেন্টিমিটার আর দুই বেডের মাঝখানে নালা থাকবে ২৫ সেন্টিমিটার।
উপজেলা কৃষি কর্মকর্তা মো.হাসানুজ্জামান বলেন,করোনা সংকট মোকাবিলায় কৃষি উৎপাদনের ধারা সচল রাখতে সরকারি নির্দেশনা রয়েছে। প্রধানমন্ত্রী দেশের প্রতি ইঞ্চি জমি সদ্ব্যবহারেরও তাগিদ দিয়েছেন। সেজন্য উপজেলায় চলতি বছরে কৃষকদের বাড়িতে বিনামূল্যে বীজ ও অন্যান্য খরচ নির্বাহের জন্য অর্থ বিতরণ চলছে। মোবাইল ব্যাকিংয়ের মাধ্যমে প্রণোদনার টাকা পৌঁছে দেওয়া হচ্ছে। সামাজিক দুরত্ব বজায় রেখে স্বচ্ছতা ও জবাবদিহিতায় এ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *