চট্টগ্রাম, , সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০

খলিল চৌধুরী সৌদি আরব প্রতিনিধি

ছুটিতে থাকা প্রবাসী ও ভিজিট ভিসাসহ সকলের ইকামার মেয়াদ বাড়ালো সৌদি আরব

প্রকাশ: ২০২০-০৭-০৬ ০৬:২২:৩৫ || আপডেট: ২০২০-০৭-০৬ ০৬:২২:৩৯

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি|

সৌদি আরবে অবস্থানরত বা বর্তমানে ছুটিতে থাকা সকল প্রবাসীদের ইকামার মেয়াদ আরও ৩ মাস বাড়ানোর ঘোষণা দিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। এক্ষেত্রে তাদের কোনোও জরিমানা গুণতে হবে না। এ নিয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছেন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আন্তর্জাতিক রুটে ফ্লাইট বন্ধ থাকায় যারা সৌদি আরব ছাড়তে পারেননি তাদের আরো তিন মাস বৈধভাবে থাকার সুযোগ দিয়েছে সৌদি সরকার। এছাড়া ভিজিট ভিসায় সৌদি আরবে যাওয়ার পর করোনার কারণে আটকে পড়া বিদেশি নাগরিকদের আরো তিন মাস বৈধ ভাবে থাকার সুযোগ দেবে দেশটি। এক্ষেত্রে তাদের কোনো ফি দিতে হবে না।

গত ৫ জুলাই সৌদি রাজকীয় আদেশ মোতাবেক করোনা মহামারী চলাকালীন সময়ের দুর্ভোগ নিম্নোক্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে।
১-মেয়াদোত্তীর্ণ একজিট ভিসার মেয়াদ বিনা ফিতে বৃদ্ধি।

২-একজিট-রিএন্ট্রি ভিসায় সৌদি আরবের বাহিরে অবস্থানরত প্রবাসীদের যাদের ইকামার মেয়াদ স্বাভাবিক ফ্লাইট বন্ধ থাকাকালীন শেষ হবে তাদের ইকামা বিনা ফিতে ৩ মাস বৃদ্ধি।

৩- স্বাভাবিক ফ্লাইট বন্ধ থাকাকালীন সময়ে অব্যবহৃত রিএন্ট্রি ভিসার মেয়াদ শেষ হলে বিনা ফিতে ৩ মাস মেয়াদ বৃদ্ধি।

৪-সোদি আরবের বাহিরে অবস্থানরত সকল প্রবাসীদের রিএনট্রি ভিসার মেয়াদ যা স্বাভাবিক ফ্লাইট বন্ধ থাকাকালীন শেষ হবে তাদের ভিসা বিনা ফিতে ৩ মাস বৃদ্ধি।

৫- সৌদি আরবের অভ্যন্তরে অবস্থানরত প্রবাসীদের, ভিজিট ভিসায় আগতদের যাদের ইকামা/ভিসার মেয়াদ স্বাভাবিক ফ্লাইট বন্ধ থাকাকালীন শেষ হবে তা বিনা ফিতে ৩ মাস বৃদ্ধি।

এ প্রেক্ষিতে সৌদি সরকারের সংশ্লিষ্ট কতৃপক্ষ বিস্তারিত নির্দেশনা জারী এবং কার্যক্রম গ্রহন করবে। পরিস্থিতি বিবেচনায় জনস্বার্থে সিদ্ধান্ত নীয়মিত পরিবর্তন এবং পরিমার্জন করা হবে।

এদিকে, ৫৮ জনের মৃত্যু-সৌদিতে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছে ৩৫৮০ জন।গত ৫ জুলাই রবিবার সবশেষ তথ্য অনুযায়ী ২৪ ঘণ্টায়ন শনাক্ত হয়েছেন ৩,৫৮০ জন। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২০,৫৯২৯ জন। মারা গেছে ৫৮ জন, এই নিয়ে দেশটিতে মৃত্য হয়েছে ১,৯১৬ জনের। সুস্থ হয়েছেন ১,৯৮০ জন, দেশটিতে সর্বমোট সুস্থ হয়েছেন ১,৪৫,২৩৬ জন। তথ্য সূত্রেঃ সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়।

উল্লেখ্য- করোনা বিস্তার প্রতিরোধ ঠেকাতে গত ২ মাচ থেকে প্রায় সাড়ে তিন মাস ধরে পবিত্র মক্কা-মদিনা হেরাম ও আন্তজাতিক ফ্লাইট, ব্যবস-বাণিজ্য ও ১৩টি বড় শহরে অনির্দিষ্টকালসহ সৌদি আরব জুড়ে করোনাকালীন বিশেষ কারফিউ জারী করেন দেশটির সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *