চট্টগ্রাম, , বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০

admin

আবারও বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করলো ভারত

প্রকাশ: ২০২০-০৯-১৫ ০৯:০৫:১৫ || আপডেট: ২০২০-০৯-১৫ ০৯:০৫:২১

গত বছরের মত বাংলাদেশে আবারও পেঁয়াজ রপ্তানি বন্ধ করল ভারত।  এ বছর আবারও পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দিল্লি। সোমবার হিলির কাস্টমস কর্মকর্তাদের বরাত দিয়ে গণমাধ্যমকে তথ্যটি নিশ্চিত করেছেন সিএন্ডএফ এজেন্ট শংকর দাশ।

তিনি বলেন, সম্প্রতি ভারতের বিভিন্ন প্রদেশে অতিবৃষ্টি ও বন্যা হওয়ায় অঞ্চলগুলোতে পেঁয়াজের উৎপাদন ব্যাহত হয়েছে। ফলে সেখানকার স্থানীয় বাজারগুলোতে পণ্যটির দাম বেড়ে গেছে।

এমতাবস্থায় পেঁয়াজের মূল্যবৃদ্ধি ঠেকাতে সোমবার দুপুরে হিলি কাস্টমসকে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে ভারত সরকার।

সেই মোতাবেক কাস্টমস কর্তৃপক্ষ সিএন্ডএফকে জানায় যে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আজ থেকে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ থাকবে।

এ সংক্রান্ত সরকারি প্রজ্ঞাপন এখনো জারি হয়নি উল্লেখ করে শংকর দাশ বলেন, তবে শিগগিরই প্রজ্ঞাপন জারি হবে। একই সঙ্গে তাদের পক্ষ থেকে এটাও জানিয়ে দেয়া হয়েছে যে, পেঁয়াজ আমদানির জন্য যেসব এলসি খোলা রয়েছে এবং টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে সেগুলোর বিপরীতেও আজ থেকে কোনো ধরনের পেঁয়াজ রপ্তানি হবে না।

এ বিষয়ে হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক সাইফুল ইসলাম বলেন, সিদ্ধান্তটির কথা কিছুক্ষণ আগেই জানিয়েছেন ভারতীয় রপ্তানিকারক ও সিএন্ডএফ এজেন্ট। ভারত সরকার থেকেই কাস্টমসকে পেঁয়াজ রপ্তানি করতে নিষেধ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *