চট্টগ্রাম, , শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১

admin

কাজেম আলী স্কুল এন্ড কলেজে জাতীয় শোক দিবস পালিত

প্রকাশ: ২০১৭-০৮-১৫ ১৬:৪০:৫২ || আপডেট: ২০১৭-০৮-১৫ ১৬:৪০:৫২

স্টাফ রিপোর্টার : জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়ন এবং অসমাপ্ত কাজ শেষ করতে হলে সুশিক্ষিত প্রজন্ম গড়ে তুলতে হবে। যদি আমাদের শিক্ষার্থীরা সত্যিকার সুনাগরিক হয়ে গড়ে ওঠে তবেই বঙ্গবন্ধুর আদর্শ এবং মহান মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করতে পারবে। তাই দেশের প্রত্যেক শিক্ষার্থীকে অবশ্যই জাতির জনকের জীবনী ও মুক্তিযুদ্ধের ইতিহাস পাঠ করতে হবে। গতকাল (১৫ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে কাজেম আলী স্কুল এন্ড কলেজে এক আলোচনা সভায় দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চ সম্পাদক সৈয়দ উমর ফারুক এসব কথা বলেন।

অধ্যক্ষ মোহাম্মদ গিয়াসউদ্দিনের সভাপতিত্বে এবং শিক্ষিকা মুনমুন জাহানের সঞ্চালনায় প্রধান অতিথি সৈয়দ উমর ফারুক আরো বলেন, বঙ্গবন্ধু শুধু জাতির জনক নন, তিনি বিশ্বের নির্যাতিত-নিপীড়িত মানুষের কণ্ঠস্বর ছিলেন। অন্যায়-অবিচারের বিরুদ্ধে তাঁর সংগ্রাম ছিল বলেই উর্দুভাষী পাকিস্তানী শাসকরা তাঁকে বার বার গ্রেফতার করেছিল। কিন্তু তিনি একক সিদ্ধান্তে এদেশের স্বাধীনতা ঘোষণা করেছিলেন।

জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে প্রথমে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা জানান প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির সভাপতি সৈয়দ উমর ফারুক, দাতা সদস্য মোহাম্মদ সেকান্দর, অভিভাবক সদস্য মোহাম্মদ হাসান, মুজিবুর রহমান, অধ্যক্ষ মোহাম্মদ গিয়াসউদ্দিন, উপাধ্যক্ষ সানজিদা মোখতার তানজিনসহ সকল শিক্ষক ও প্রভাষকবৃন্দ। পরে খতমে কোরানে অংশ নেন নগরীর বিশিষ্ট আলেমে দ্বীনগণ।

শিক্ষার্থীদের মধ্য থেকে জাতিরজনকের প্রতি শ্রদ্ধা জানিয়ে বক্তব্য দেন অষ্টম শ্রেণীর ছাত্র ইস্রাতুল নেছা তুষার, অষ্টম শ্রেণীর ছাত্র আশেক আহমদ চৌধুরী শিফাক, নবম শ্রেণীর ছাত্র জিসান আলী চৌধুরী, দশম শ্রেণীর ছাত্র আব্দুল্লাহ আল সাকিব, একাদশ শ্রেণীর ছাত্রী বিবি আয়েশা তানজু, একাদশ শ্রেণীর ছাত্র হাসান মোহাম্মদ মহিউদ্দিন,।

জাতির জনকের উদ্দেশ্যে কবিতা পাঠ করে একাদশ শ্রেণীর ছাত্র শফিকুল ইসলাম নাঈম, একাদশ শ্রেণীর ছাত্রী পপি সর্ববিদ্যা, দশম শ্রেণীর ছাত্র আলতাফুর রহমান।

আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু তাঁর পরিবার ও চার জাতীয় নেতার রুহের মাগফিরাত কামনা করে দোয়া মাহফিল পরিচালনা করেন হেড মৌলানা সৈয়দ মোহাম্মদ মুছা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *