চট্টগ্রাম, , শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

admin

লামায় পাহাড় ধস ও বন্যায়  সর্বশান্ত সবজি চাষীরা

প্রকাশ: ২০১৭-০৮-১৫ ১১:২৬:২৪ || আপডেট: ২০১৭-০৮-১৫ ১১:২৬:২৪

বেলাল আহমদ.(বিশেষ) প্রতিনিধি :

বান্দরবানের লামায়  প্রতি বছরের মতো এবারও জমি ও পাহাড়ের ঢালুতে সবজি আবাদ করেছেন কৃষক আব্দুল বারেক,মো: সোলায়মান, অনিল কান্তি দাশ ও অংচাপ্রু মারমাসহ আরো অনেকে।  বর্গা ও লাগিয়তে নেওয়া জমিতে ঋণের টাকায় লাগানো বরবটি, করলা, খিরা, ঢেড়শ, চিচিঙ্গা চলতি বর্ষার অতি বৃষ্টিতে নষ্ট হয়ে যাওয়ায় সবাই এখন অনেকটা দিশেহারা। তার পরেও ঘুরে দাঁড়াতে  আ-প্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। প্রতি মৌসুমে স্থানীয় সবজির চাহিদা মিটিয়ে কক্সবাজার ও চট্টগ্রামে সরবরাহ করা হত লামায় ফলালো এসব সবজি।

তবে এবারের ঘূর্ণিঝড় মোরা, অতি বৃষ্টি, পাহাড় ধস ও বন্যায় সবজি চাষীরা সর্বশান্ত।

উপজেলা কৃষি সম্প্রসারণ বিভাগের হিসাব মতে, লামা উপজেলার ৮০ হেক্টর জমির সবজি ক্ষতি হয়েছে। এনজিও কর্তৃক পরিচালিত খাদ্য নিরাপত্তা প্রকল্পের আওতায় ১৫২ জন সবজি চাষীর ফসল নষ্ট হয়েছে। মেরাখোলা মুসলিম পাড়া, বধুরঝিরি,  হিন্দু পাড়া, ছোট বমু হেডম্যান পাড়া, বাইশপাড়ি পাড়া, গজালিয়া হেডম্যান পাড়া, রেমং পাড়া, আকিরাম পাড়া, পুইত্যা পাড়া, শামুকছড়া পাড়া, গাইন্দ্যা পাড়া, দূযোধন পাড়া, কোলাক্য পাড়া, চিউনিমুখ পাড়া, ফাঁসিয়াখালী, দরদরী, রূপসীপাড়া, শিলেরতুয়া, মাষ্টার পাড়ার সবজি চাষীরা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতির বিবরণ উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করা হয়েছে।

 

শামুকছড়া পাড়ার নুর হোসেন, কোলাক্য পাড়ার মরত্তো চাকমা ও রেমং পাড়ার থুইচিং মার্মা জানিয়েছেন, ক্ষতিগ্রস্ত সবজি চাষীদের সার, বীজসহ উৎপাদন খরচে সহায়তা প্রদান করলে ক্ষতিগ্রস্ত চাষীরা ঘুরে দাড়াতে পারবে। কৃষক শাহ নেওয়াজ জানিয়েছেন, প্রাকৃতিক দূর্যোগে ক্ষতিগ্রস্তদের জন্য লামা উপজেলায় ৩০ লক্ষ টাকা বরাদ্দ এসেছিল। ইউপি চেয়ারম্যানদের অনুকূলে প্রাকৃতিক দূর্যোগের টাকা বিভাজন করে দিলেও কোন ক্ষতিগ্রস্ত কৃষক ও সবজি চাষীর ভাগ্যে সহায়তার অর্থ মিলেনি। উপজেলা পরিষদে সহায়তা চেয়ে অনেক আবেদন করা হলেও কোন  সহায়তা ভাগ্যে জুটেনি।

 

এই বিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা নুরে আলম বলেন, প্রাকৃতিক দূর্যোগ, বর্ষা ও বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য প্রতি বছরই  সরকারিভাবে বা বেসরকারি এনজিও গুলো কৃষকদের পাশে দাঁড়াতেন এবং আর্থিকভাবে ও বীজ দিয়ে সহযোগিতা করা হত। কিন্তু এবার এখন পর্যন্ত ক্ষতিগ্রস্ত সবজি চাষী ও কৃষকদের সহায়তায় কোন বরাদ্দ আসেনি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বান্দরবান জেলা প্রশিক্ষণ কর্মকর্তা ও ভারপ্রাপ্ত উপ-পরিচালক ড: আক্কাছ মাহমুদ বলেন, প্রাকৃতিক দূর্যোগে জেলার মধ্যে লামা উপজেলার সবজি চাষীসহ কৃষকরা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *