চট্টগ্রাম, , বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১

admin

বান্দরবান সীমান্তে সতর্কতা জারি

প্রকাশ: ২০১৭-০৮-২৭ ১০:৪২:০১ || আপডেট: ২০১৭-০৮-২৭ ১০:৪২:০১

বেলাল আহমদ(বিশেষ)প্রতিনিধি : মিয়ানমারের উত্তরাঞ্চলের রাখাইন রাজ্যে আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে রোহিঙ্গাদের সংঘর্ষের ঘটনায় বাংলাদেশের কক্সবাজারের পরে এবার বান্দরবানের সীমান্তে সতর্কতা জারি করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। সেইসঙ্গে বর্ডার অবজারভেশন পোস্টে (বিওপি) নিরাপত্তা জোরদার করা হয়েছে।
বিজিবি কক্সবাজার-৩৪ ব্যাটালিয়নের অধিনায়ক মুনজুরুল হাসান খান সাংবাদিকদের জানান তিনিসহ বিজিবির কর্মকর্তারা সীমান্তে পাহারা দিচ্ছেন। মিয়ানমার সীমান্ত দিয়ে প্রবেশের জন্য অনেক রোহিঙ্গা মুসলমান ওই দেশের সীমান্তে রয়েছে। রোহিঙ্গারা যাতে এ দেশে প্রবেশ করতে না পারে সে জন্য সীমান্তে সতর্কতা জারি করা হয়েছে।
মিয়ানমারের উত্তরাঞ্চলের রাখাইন রাজ্যে বৃহস্পতিবার রাতভর আইনশৃৃঙ্খলা বাহিনীর সঙ্গে সংঘর্ষ হয়েছে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ২১ রোহিঙ্গা ও ১১ পুলিশ সদস্য নিহতের খবর দিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম গুলো।
এর আগে গতবছরের অক্টোবরে রাখাইনে সর্বশেষ বড় ধরনের সংঘর্ষ হয়। ওই সময়ে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ৯ পুলিশ সদস্য নিহত হন বলে মিয়ানমার কর্তৃপক্ষ দাবি করে।
পরে মুসলিম সংখ্যালঘু রাখাইন দেশটিতে সেনাবাহিনী অভিযান চালায়। এ সময় সেনাদের বিরুদ্ধে বহু মুসলিমকে হত্যা, বাড়িঘরে আগুন ও নারীদের ধর্ষণের মতো গুরুতর অভিযোগ ওঠে।
জীবন বাঁচাতে সে সময় প্রায় ৮৭ হাজার রোহিঙ্গা নাফ নদী পার হয়ে বাংলাদেশের কক্সবাজারে অবস্থান নেয়। ওই ঘটনায় জাতিসংঘ মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *