চট্টগ্রাম, , বুধবার, ২৭ অক্টোবর ২০২১

admin

উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষায় জাতিসংঘের নিন্দা

প্রকাশ: ২০১৭-০৮-৩০ ০৩:২২:৪১ || আপডেট: ২০১৭-০৮-৩০ ০৩:২২:৪১

 

বীর কন্ঠ ডেক্স:  জাপানের উপর দিয়ে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার ঘটনায় নিন্দা জানিয়েছে জাতিসংঘ। অচিরেই এমন মিসাইল পরীক্ষা বন্ধের আহ্বান জানায় তারা। তবে কোনও নতুন ধরনের নিষেধাজ্ঞার আভাস দেওয়া হয়নি। বুধবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

 

প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন প্রথমবারের মতো রাজধানী পিয়ংইয়ং থেকে মিসাইল নিক্ষেপের নির্দেশ দেন। এর আগে মার্কিন সেনাবাহিনীর উপস্থিতি সত্তেও গুয়ামের কাছে চারটি মিসাইল নিক্ষেপ করেছিলেঅ তারা।

 

কিম বলেন, প্রশান্ত মহাসাগরে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ার জবাবে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছেন তারা। তিনি বলেন, ‘এটা আসল যুদ্ধের মতো। প্রশান্ত সাগরে সামরিক মহড়ার জবাবে এটা আমাদের প্রথম পদক্ষেপ।

 

এক বিবৃতিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ জানায়, উত্তর কোরিয়ার এখন নিজেকে সংযত করা খুবই গুরুত্বপূর্ণ। এছাড়া সব দেশকে নিষেধাজ্ঞার উপর জোর দেওয়ার আহ্বান জানায় সংস্থাটি।

 

কূটনীতিকরা দাবি করেন, ভেটো ক্ষমতাধর চীন ও রাশিয়ার রাষ্ট্রদূতরা জানায়, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ রাখতে যেকোনও নিষেধাজ্ঞা সমর্থনের বিপক্ষে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *