চট্টগ্রাম, , বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১

admin

চট্টগ্রাম ও ঢাকাগামী নৈশ কোচ থেকে ৭২ রোহিঙ্গা আটক

প্রকাশ: ২০১৭-০৯-১০ ২১:৩৪:৪৬ || আপডেট: ২০১৭-০৯-১০ ২১:৩৪:৪৬

বীর কন্ঠ ডেস্ক:  কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কে চট্টগ্রাম ও ঢাকা গামী নৈশ কোচে তল্লাশি চালিয়ে ৭২ রোহিঙ্গাকে আটক করেছে র‍্যাব। আজ রাত ৮ টা থেকে রাত ১২টা পর্যন্ত বিভিন্ন নৈশকোচে তল্লাশি চালিয়ে এই রোহিঙ্গাদের আটক করা হয়।

র‍্যাব কক্সবাজার ক্যাম্পের অধিনায়ক মেজর রুহুল আমিন জানিয়েছেন, আটককৃত রোহিঙ্গারা বাংলাদেশে এসে কৌশলে ঢাকা ও চট্টগ্রামে চলে যাচ্ছিল। কক্সবাজারের লিংক রোড এলাকায় নৈশ কোচে তল্লাশি করে ৭২ রোহিঙ্গাকে আটক করা হয়। আটককৃত রোহিঙ্গাদের কুতুপালং এ নির্ধারিত শরণার্থী শিবিরে পৌছে দেয়া হবে।

কক্সবাজারের টেকনাফ শরণার্থী শিবিরে ৫ লাখ রোহিঙ্গা আশ্রয় ছিল এতদিন। সাম্প্রতিক মিয়ানমার সেনাবাহিনী ও স্থানীয় সন্ত্রাসীদের হামলা ও নির্যাতনের শিকার হয়ে ইতিমধ্যে আরও ৩ লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়।

মিয়ানমারের এবারের সামরিক অভিযানে বিপুল পরিমান রোহিঙ্গা অনুপ্রবেশ করায় তাদের মনে শঙ্কা দেখা দিয়েছে, বাংলাদেশ সরকার এত রোহিঙ্গা রাখবে কি রাখবে না। তাই অনেক রোহিঙ্গাই চট্টগ্রামের বিভিন্ন জেলা সহ দেশের অন্যান্য স্থানে ছড়িয়ে পড়ছেন। অনেকে আশ্রয় ও খাদ্য সংকটের কারণে টেকনাফ ছাড়ছেন। এর আগে পরিবর্তন ডট কমের কাছে হাফেজ আহমদ (৬৫) এক রোহিঙ্গা চট্টগ্রামের আরেকটি উপজেলা হাটহাজারীতে আত্মীয়-স্বজনের কাছে যাচ্ছেন বলে জানান। চট্টগ্রামের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া একটি পরিবহনে পরিবর্তন ডটকমের সাথে কথা হয় হাফেজ আহমদ ও তার পরিবারের। সহায় সম্বল হারিয়ে এখন নিঃস্ব পরিবারটি বাংলাদেশে অনুপ্রবেশ করে বান্দরবানের ঘুমধুম সীমান্তের তুমব্রু পয়েন্ট দিয়ে।

জানা যায়, দীর্ঘদিন ধরে বাংলাদেশে আশ্রয়ে থাকা রোহিঙ্গাদের অনেকে আগেই দেশের বিভিন্ন স্থানে গড়ে তুলেছে স্থায়ী আবাস। চট্টগ্রামের হাটহাজারী, চন্দনাইশ সহ বিভিন্ন উপজেলায় গড়ে ওঠেছে রোহিঙ্গা পাড়া। এসব পাড়াতে আত্মীয়-স্বজনের কাছে ছুটছেন এবারে প্রবেশ করা অনেক রোহিঙ্গা।

 

শীর্ষ খবর/আ আ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *