চট্টগ্রাম, , সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১

admin

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর মো. ফজলী হোসেন আর নেই 

প্রকাশ: ২০১৭-০৯-১০ ২১:২০:৩৯ || আপডেট: ২০১৭-০৯-১০ ২১:২০:৩৯

বীর কন্ঠ ডেস্ক: : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর মো. ফজলী হোসেন মারা গেছেন। রবিবার রাত ৯.৩০ টায় চট্টগ্রাম শহরস্থ সিএসসিআর হাসপাতালে তিনি ইন্তেকাল (ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন) করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর। তিনি দীর্ঘদিন ধরে বিভিন্ন দূরারোগ্য রোগে ভুগছিলেন বলে পারিবারিক সূত্রে জানা যায়।

জানা যায়, মহান এ কৃতি শিক্ষক চ.বি. সিন্ডিকেট, সিনেট, গণিত বিভাগের প্রধান ও চেয়ারম্যান, বিজ্ঞান অনুষদের ডিন, হলের প্রভোস্টসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ গণিত সমিতির সভাপতি ও বাংলাদেশ বিজ্ঞান উন্নয়ন সমিতির সেকশন  ৩ এর সভাপতিসহ অনেক বছর বাংলাদেশ বিজ্ঞানজীবী সমিতির কার্যকরী কমিটির সদস্য ছিলেন ।

এছাড়াও প্রফেসর ফজলী হোসেন ১৯৫২ সালে মহান ভাষা আন্দোলনেও সক্রিয় অংশগ্রহণ করেন।তিনি ১৯৫৭ সনে ডাকসুর জিএস ছিলেন। এবং১৯৬৮ সনে চ.বি.গণিত বিভাগে সিনিয়র লেকচারার হিসেবে যোগদান করেন এবং ২০০১-২০০২ পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৩ পুত্র, ৩ কন্যা, অসংখ্য ছাত্র-ছাত্রী ও গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য  প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, মাননীয় উপ-উপাচার্য  প্রফেসর ড. শিরীণ আখতার, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদা ও প্রক্টর জনাব মোহাম্মদ আলী আজগর চৌধুরী গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

তাঁরা মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁর শোক সন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেন। এক শোকবাণীতে মাননীয় উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন,এ প্রতিথযশা শিক্ষকের মৃত্যুতে দেশ ও জাতি একজন বরেণ্য শিক্ষক ও গবেষককে হারালো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *