চট্টগ্রাম, , বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১

admin

রোহিঙ্গা সংকট নিরসনে ফরাসী প্রেসিডেন্টকে এগিয়ে আসতে অনুরোধ জানালেন প্রফেসর ইউনূস

প্রকাশ: ২০১৭-০৯-২২ ০৮:১২:১৪ || আপডেট: ২০১৭-০৯-২২ ০৮:১২:১৪

আন্তর্জাতিক ডেস্ক: নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস গতকাল জাতি সংঘ সাধারণ পরিষদের সভার পাশাপাশি অনুষ্ঠিত ফরাসী প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাকরোঁর সাথে একটি বৈঠকে জাতি সংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাষ্ট্র হিসেবে রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমারের উপর চাপ প্রয়োগ করতে প্রেসিডেন্ট ম্যাকরোঁকে সক্রিয় ভূমিকা নেবার জন্য অনুরোধ জানান। নিউ ইয়র্কে অবস্থিত জাতি সংঘ সদর দপ্তরে পরিবেশ সংক্রান্ত সরকার প্রধানদের বৈঠকের পর এই সভায় প্রফেসর মুহাম্মদ ইউনূস প্রেসিডেন্ট ম্যাকরোঁর আমন্ত্রণে অংশ নেন। প্রফেসর ইউনূস রোহিঙ্গা সংকটে বাংলাদেশের পাশে দাঁড়ানোর জন্য প্রেসিডেন্ট ম্যাকরোঁকে ধন্যবাদ জানান এবং রোহিঙ্গাদের উপর জাতিগত নিধন ও সহিংসতা বন্ধ করতে, মিয়ানমার কর্তৃক তাদেরকে ফিরিয়ে নিতে এবং রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব প্রদান করতে মিয়ানমার সরকারের উপর ফ্রান্স কর্তৃক পূর্ণ চাপ প্রয়োগ করতে তাঁর প্রতি অনুরোধ জানান। প্রফেসর ইউনূস যে ভয়াবহ পরিস্থিতিতে গত কয়েক সপ্তাহে ৪,০০,০০০ রোহিঙ্গা শরণার্থী, যাদের অধিকাংশই নারী ও শিশু, বাংলাদেশে পালিয়ে আসতে বাধ্য হয়েছে তা প্রেসিডেন্ট ম্যাকরোঁর নিকট তুলে ধরেন।

 

প্রেসিডেন্ট ম্যাকরোঁ প্রফেসর ইউনূসকে আশ্বস্ত করেন যে, তিনি এই সংকট সমাধানে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন। এছাড়াও তিনি ২০২৪ সালের অলিম্পিক গেম্স আয়োজনে প্যারিসের প্রার্থীতায় প্রফেসর ইউনূসের সফল সহায়তার জন্য প্রফেসর ইউনূসকে ব্যক্তিগতভাবে ধন্যবাদ জানান। প্রফেসর ইউনূস ও প্রেসিডেন্ট ম্যাকরোঁ ২০২৪ অলিম্পিক প্যারিসে নিয়ে আসতে ল্যসানে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির নিকট যৌথভাবে প্যারিসের প্রার্থীতা উপস্থাপন করেছিলেন। উল্লেখ্য যে, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি কর্তৃক ২০২৪ সালের অলিম্পিকের ভেন্যু হিসেবে প্যারিসকে বাছাই করা হয়েছে। আরো উল্লেখ্য যে, ২০২৪ প্যারিস অলিম্পিক গেম্স হবে প্রফেসর ইউনূসের সাথে যৌথভাবে অনুষ্ঠিত ইতিহাসের প্রথম সামাজিক ব্যবসা অলিম্পিক গেম্স। প্রফেসর ইউনূস নভেম্বর ৬-৭, ২০১৭ প্যারিসে অনুষ্ঠেয় সামাজিক ব্যবসা শীর্ষ সম্মেলনের প্রস্তুতি বিষয়ক সর্বশেষ তথ্য প্রেসিডেন্ট ম্যাকরোঁকে অবহিত করেন এবং এবং তাঁকে সম্মেলনে বক্তৃতা দিতে আবারো আমন্ত্রণ জানান। প্রেসিডেন্ট ম্যাকরোঁ শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখবেন বলে জানান।

 

এর পূর্বে প্রফেসর ইউনূস “ফোর্বস ফিলানথ্রপি ফোরামে” বক্তব্য রাখেন যা ছিল ফোর্বস ম্যাগাজিনের শতবর্ষ উদ্যাপন অনুষ্ঠান। তিনি “অর্থনৈতিক কর্মকান্ডে নারীর অংশগ্রহণের প্রতিবন্ধকতা কীভাবে দুর করা যায়” শীর্ষক আলোচনায় বক্তব্য রাখেন। এই অনুষ্ঠানটি আধুনিক যুগের শ্রেষ্ঠ ১০০ জন ব্যবসা বিষয়ক জীবিত চিন্তাবিদকে সমবেত করার উপলক্ষ্যে আয়োজিত হচ্ছে। প্রফেসর ইউনূসকে আধুনিক পৃথিবীর শ্রেষ্ঠ ১০০ জন ব্যবসা বিষয়ক জীবিত চিন্তাবিদদের একজন হিসেবে বাছাই করা হয়েছে। তিনি ওয়ারেন বাফেটের নেতৃত্বে অন্যান্য ব্যবসা বিষয়ক শ্রেষ্ঠ জীবিত চিন্তাবিদদের সাথে যোগ দেন।

 

প্রফেসর ইউনূস এই মূহুর্তে নিউ ইয়র্কে অবস্থান করছেন যেখানে তিনি জাতি সংঘের বিভিন্ন উচ্চ পর্যায়ের বৈঠক, গ্রামীণ আমেরিকার দশম প্রতিষ্ঠা বার্ষিকী এবং তাঁর সদ্য প্রকাশিত গ্রন্থ “A World of Three Zeros” -এর ভ্রমণ অনুষ্ঠানে যোগ দিচ্ছেন।

 

ছবির ক্যাপশন: নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস জাতি সংঘ সাধারণ পরিষদের সভার পাশাপাশি অনুষ্ঠিত ফরাসী প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাকরোঁর সাথে একটি বৈঠকে মিলিত হন। ফরাসী প্রেসিডেন্টের আমন্ত্রণে প্রফেসর ইউনূস “গ্লোবাল প্যাক্ট ফর দ্য এনভায়রনমেন্ট” চালু করতে এই বৈঠকে যোগ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *