চট্টগ্রাম, , শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১

admin

রোহিঙ্গা নিয়ে উদ্বেগে জাতিসংঘ

প্রকাশ: ২০১৭-১০-০৬ ১৯:০৯:২১ || আপডেট: ২০১৭-১০-০৬ ১৯:০৯:২১

আন্তর্জাতিক ডেস্ক  :  মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম সম্প্রদায়ের মানুষ এখনও সীমান্ত পেরিয়ে দলে দলে বাংলাদেশে প্রবেশ করছেন। এমন তথ্য জানিয়ে শুক্রবার উদ্বেগ জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার সংস্থার প্রধান মার্ক লোকেক।

 

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান জানান, এই প্রবেশ যে আরও বেশ কিছুদিন চলমান থাকবে তা স্পষ্ট। এসময় তিনি রাখাইন রাজ্যের পরিস্থিতি মেনে নেয়া যায় না বলেও মন্তব্য করেন। বাংলাদেশ সফর করে রোহিঙ্গাদের অবস্থা সম্পর্কে জানাতে জেনেভায় জাতিসংঘের দপ্তরে এক সাংবাদিক সম্মেলনে তিনি এসব কথা বলেন।

 

মিয়ানমার সরকারের নিন্দা জানিয়ে তিনি বলেন, এটা স্পষ্ট যে রোহিঙ্গাদের শরণার্থী হওয়ার বিষয়ে উদাসিন সু চি সরকার। ফলে এখনও রাখাইনে বসবাসকারী রোহিঙ্গারা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করছে। যদিও তারা মিয়ানমারেরই নাগরিক। বহু বছর ধরে তারা সেখানেই বাস করছে।

 

তবে এখনও সেখানে বহু রোহিঙ্গা রয়েছে জানিয়ে তাদের রক্ষায় পরবর্তী পদক্ষেপ নেয়ার প্রয়োজনীয়তার কথা বলেন মার্ক লোকেক। অবশিষ্ট রোহিঙ্গা সম্প্রদায়ের মানুষ যাতে মিয়ানমার ত্যাগে বাধ্য না হয়, সেজন্যে উদ্যোগের প্রয়োজন রয়েছে বলেও তিনি মত দেন।

 

জাতিসংঘের হিসেবে প্রতিদিন অন্তত ২ হাজার মানুষ মিয়ানমারের রাখাইন ত্যাগ করে বাংলাদেশে প্রবেশ করছে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম’এর তথ্যমতে, গত ২৫ আগষ্ট মিয়ানমার সেনাবাহিনী দমন অভিযান শুরু করার পর এপর্যন্ত ৫ লক্ষাধিক রোহিঙ্গা সম্প্রদায়ের মানুষ বাংলাদেশে প্রবেশ করেছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *