চট্টগ্রাম, , সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১

admin

লামায় বাল্য বিবাহ বন্ধ, বর কনে পরিবারকে জরিমানাজরিমানা

প্রকাশ: ২০১৭-১০-০৬ ১৯:৫৩:২৫ || আপডেট: ২০১৭-১০-০৬ ১৯:৫৩:২৫

বেলাল আহমদ,( বিশেষ ) প্রতিনিধি: বান্দরবানের লামা উপজেলার সদর ইউনিয়নের বৈল্ল্যারচর এলাকার মো:মনির হোসেনের মেয়ে মোছা:মনি কনের বয়স ১২ লামার পাশর্বর্তী উপজেলা লোহাগাড়ার পুটিবিলা উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ট শ্রেণীর ছাত্রী। অপরদিকে বর আব্বাস মিয়া (১৬) একই ইউনিয়নের চিউনি পাড়া এলাকার আব্দুল মজিদের ছেলে। দুই পরিবারের সম্মতিতে বিবাহ ঠিক হয়। শুক্রবার দুপুরে মেয়ের বাড়িতে সামাজিক ভাবে অনুষ্ঠান করে কনে তুলে দেয়ার সিদ্ধান্ত হয়।  

উক্ত বাল্য বিবাহ সম্পাদনের বিষয়টি জানতে পেরে লামা উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) সায়েদ ইকবাল লামা থানা পুলিশ নিয়ে শুক্রবার বেলা ১১টায় মেয়ের বাড়িতে গিয়ে উপস্থিত হয়। বিবাহের সকল প্রস্তুতি দেখে উভয় পরিবারের অভিভাবকদের ডেকে বিবাহ বন্ধ করেন।

 

স্থানীয় ইউপি মেম্বার আবুল কাসেম বলেন, আমরা উভয় পরিবারকে নিষেধ করেছিলাম। তারা কারো কথা না শুনে বাল্য বিবাহ দিতে সব প্রস্তুতি গ্রহণ করে। প্রশাসনের দ্রুত পদক্ষেপ নেয়ায় একটি মেয়ে বাল্য বিবাহের হাত থেকে রক্ষা পেল।

উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) সায়েদ ইকবাল সত্যতা নিশ্চিত করে সাংবাদিকদের  বলেন, উপজেলা নির্বাহী অফিসারের অনুমতিক্রমে আমরা যাই। বাল্য বিবাহটি স্থানীয় জনপ্রতিনিধিদের উপস্থিতিতে বন্ধ করা হয়। বর কনে পরিবারের অভিভাবদদের কাছ থেকে আর বাল্য বিবাহ দেবেনা এমন অঙ্গীকারনামা গ্রহণ করি। বাল্য বিবাহ সম্পাদনের মত অন্যায় কাজ করায় উভয় পরিবারকে মোবাইল কোট আইনে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *