চট্টগ্রাম, , বুধবার, ১৫ সেপ্টেম্বর ২০২১

admin

ভিজিএফের চাল চালু ও কিস্তির টাকা বন্ধ রাখার দাবীতে চকরিয়ায় জেলে সম্প্রদায়ের বিক্ষোভ মিছিল

প্রকাশ: ২০১৭-১০-১২ ২০:৪৩:৫৫ || আপডেট: ২০১৭-১০-১২ ২০:৫০:১৮

মিজবাউল হক,চকরিয়া অফিস:  ইলিশ উৎপাদন বৃদ্ধিতে জাটকা নিধন থেকে বিরত থাকা সকল নিবন্ধিত জেলেদের ভিজিএফ চাল বরাদ্দের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে। বৃহস্পতিবার সকাল ১১টায় চকরিয়া পৌরশহর চিরিঙ্গা থেকে শুরু করে উপজেলা পরিষদ চত্বরে গিয়ে শেষ করা হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে গিয়ে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দেওয়া হয়।

 

জেলা ক্ষুদ্র মৎস্যজীবি জেলে সমিতির সভাপতি আশরাফ আলী জানান, কক্সবাজারে প্রায় ৫০ হাজার জেলে সম্প্রদায়ের চরম দুর্দিন চলছে। জেলেরা জীবন জীবিকার একমাত্র অবলম্বন সমুদ্রে গিয়ে মাছ ধরতে পারছে না। ১লা অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত সরকার সমুদ্রে মাছ ধরা নিষিদ্ধ করেছে। একারণে অর্ধ অনাহারে জীবন চলছে জেলেদের। বিগত সময়ে ভিজিএফের চাল বরাদ্দ দিলেও এখনো পায়নি জেলেরা।

 

তিনি আরও বলেন, জেলে সম্প্রদায়ের আয় বন্ধ হওয়ায় ঠিক মতো এনজিও থেকে নেওয়া ঋণের টাকাও পরিশোধ করতে পারছে না। এমতাবস্থায় এনজিও গুলোকে একমাস পর্যন্ত কিস্তির টাকা বন্ধ রাখার জন্য জেলা প্রশাসককে অবহিত করার কথা জানান। দ্রুত সময় দাবী গুলো বাস্তবায়ন করতে হবে। বাস্তবায়ন আরও কঠোর কর্মসূচী দেওয়া হবে বলে দাবী জানান। তাই নিবন্ধিত সকল জেলেকে ভিজিএফ সহায়তার আওতায় আনার জন্য সরকারের কাছে জোর দাবী জানাচ্ছি।

চকরিয়া উপজেলা ক্ষুদ্র মৎস্যজীবি জেলে সমিতির সভাপতি রবি জলদাশের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক জামাল উদ্দিন, চিত্র সেন দাশ, সৈয়দ হোসেন, মো: রফিক, ফরিদ, বাধা বাশি, ডিসন দাশ, রতœা দাশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *