চট্টগ্রাম, , সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১

admin

বান্দরবান সরকারি  টেকনিক্যাল স্কুল ও কলেজ’র ৭ শিক্ষার্থীর স্কলারশীপে চীন গমন

প্রকাশ: ২০১৭-১০-১৫ ১৩:৩১:১৪ || আপডেট: ২০১৭-১০-১৫ ১৩:৩১:১৪

বি.কে বিচিত্র,বান্দরবান জেলা প্রতিনিধিঃবান্দরবান সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ হতে এইচ এস সি(ভোকেশনাল) পাশকৃত ০৭(সাত)জন শিক্ষার্থী চীন সরকারের স্কলারশীপ এ চীনে উচ্চ শিক্ষায় গমন করেছে।

১৫ই অক্টোবর রাতে তাঁরা বাংলাদেশ ত্যাগ করে।

চীনের নেনজিং পলিটেকনিক ইন্সটিটিউশনে চার বছর মেয়াদী ডিপ্লোমা  কোর্সে অধ্যয়ন করবে।

চীনা দূতাবাসের একজন কর্মকর্তা মিস্টার তাও, সেকেন্ড সেক্রেটারি, কালচারাল কাউন্সিলর শাখা,   কলেজ কর্তৃপক্ষকে  জানান , গত ০৬.০৭.২০১৭ খ্রি. তারিখে অনুষ্ঠিত সাক্ষাৎকারের ভিত্তিতে তারা ৪৫০ জনের পরিবর্তে ৫২৬ জন ছাত্র-ছাত্রীকে বিভিন্ন চীনা প্রতিষ্ঠানে ডিপ্লোমা পড়ার জন্য স্কলারশীপ মঞ্জুর করেছেন। চাহিদার বেশি সংখ্যক ছাত্র-ছাত্রীদের স্কলারশীপ দেয়ার কারণ হিসেবে তিনি জানালেন যে, অন্যান্য দেশ যেমন ইন্দোনেশিয়া বা আফ্রিকার অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের ছাত্র-ছাত্রীরা ভালো ইংরেজি বলে?

বান্দরবান টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ  থেকে চূড়ান্তভাবে ৭জন নির্বাচিত হয়।তাঁরা সবাই নেনজিং পলিটেকনিক ইনস্টিউশনে বিভিন্ন ট্রেডে চার বছর ডিপ্লোমা কোর্সে পড়া-শোনা করবে।

তাদের নাম কারিগরি শিক্ষা অধিদপ্তরের ওয়েব সাইটে দেয়া হয়েছে।

 

চীনা কর্মকর্তা  অবহিত করেছেন যে, এরূপ বৃত্তিপ্রদান কার্যক্রম প্রতি বছর অব্যাহত থাকবে। এছাড়া, নির্বাচিত কোন ছাত্র-ছাত্রী যদি চীনে না যান তবে তাকে ভবিষ্যতের জন্য কালো তালিকাভুক্ত করা হবে।

 

এ সম্পর্কে অধ্যক্ষ আবদুল মজিদ বলেন, চার বছর ডিপ্লোমা কোর্স শেষ করার পর শিক্ষার্থীরা চাইলে সেখানে কাজ করার সু্যোগ পাবে । আর থাকা খাওয়া প্রতিষ্ঠানের  হোস্টেলে করার ব্যবস্থা করা হবে।

 

নির্বাচিত প্রার্থীরা হলেন, অনিরা চাকমা, আকাশ দাশ,মো: দেলোয়ার হোসেন,মো: কামরুল হুদা ফাহাদ, ,সুমন চাকমা,কলিমুল্লাহ ইমরান, জিয়াউর  হক জুয়েল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *