চট্টগ্রাম, , সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১

admin

জমে উঠেছে শেষ মুর্হতে মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি: এর নির্বাচন

প্রকাশ: ২০১৭-১০-২৬ ১৯:৪১:২৭ || আপডেট: ২০১৭-১০-২৬ ১৯:৪১:২৭

 

বেলাল আহমদ,বিশেষ  প্রতিনিধি:

বান্দরবানের লামায় মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি: এর নির্বাচন জমে উঠেছে শেষ মুর্হতে। ২৮ অক্টোবর শনিবার নির্বাচন অনুষ্ঠিত হবে।

 

নির্বাচনে সভাপতি পদে তিন জন লামা আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এ.এম.ইমতিয়াজ, লামামুখ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক  আ: শুক্কুর ও লামা সরকারি উচ্চ বিদ্যালয়ের শারিরীক শিক্ষক নুরুল ইসলাম ফরিদ। সাধারণ সম্পাদক পদে মাতামুহুরী কলেজের লাইব্রেরীয়ান মো: হানিফ, অংহ্লারীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজিম উদ্দিন ও জেলার অন্য একটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিউল আলম। ডিরেক্টর পদে; ছাখল খাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক থোয়াইনু মার্মা, রুপসিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক সুলতান আহমেদ, ব্যবসায়ি মো: নুরুজ্জামান, ব্যবসায়ি মো: মোজাম্মেল হক- ও এমআর মো: শওকতুল ইসলাম।

 

এর আগে কোন প্রতিদ্বন্ধি না থাকায় সহ-সভাপতি পদে মাতামুহুরী কলেজেরে আইটি শিক্ষক ফরিদুল আলম- নির্বাচিত হন।

এর আগের দিন আজ শুক্রবার ২৭ অক্টোবর প্রতিষ্ঠানটি ২৫ বছর পূর্তি উপলক্ষে রজত জয়ন্তী পালন করছেন। নির্বাচনের ঠিক আগের দিন প্রতিষ্ঠার ২৫ বছর পূর্তি অনুষ্ঠানে প্রতিষ্ঠাতা সদস্য ও প্রাক্তন কর্মকর্তাদের সম্মননা প্রদান করবেন।

 

সংগঠনটি ১লা জুলাই/১৯৯২ ইং তারিখে প্রতিষ্ঠা লাভ করে, ১৯৯৪ সালের ২১ ডিসেম্বর সমবায় কর্তৃক নিবন্ধিত হয়, নং-বান্দরবান/৩৯। এর পর থেকে প্রতিষ্ঠানটি প্রতি তিন বছর পর পর নির্বাচনী পক্রিয়ায় পরিচালনা পরিষদ গঠন করে সদস্যদের মাঝে আর্থিক লেন-দেনসহ ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে আসছে।

 

বর্তমানে সংগঠনটির মূলধন প্রায় ষোলকোটি টাকা ছেড়ে গেছে বলে জানাগেছে। সমবায় ভিত্তিক সব চেয়ে বড় এবং বে-সরকারি পর্যায়ে বেশি অর্থলগ্নি প্রতিষ্ঠান হিসেবে এর সভাপতি, সাধারণ সম্পাদক ও ডিরেক্টর পদে বিশ্বাসযোগ্য ব্যক্তিদের গ্রহনযোগ্যতা রয়েছে সাধারণ ভোটারদের কাছে।

সংগঠনের মোট সদস্য সংখ্যা ১০ হাজার, এর মধ্যে তিনহাজার শিশু সদস্য, ভোটার সংখ্যা তিন হাজার দু’শ বিয়াল্লিশ টি।

 

শেষ পর্যন্ত্র কে হবেন উপজেলার সর্ববৃহৎ এই মৌচাক কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:-এর পরিচালনা প্রধান এমন গুঞ্জন চায়ের দোকান থেকে শুরু করে সব জায়গায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *