চট্টগ্রাম, , বুধবার, ২৯ সেপ্টেম্বর ২০২১

admin

প্রচলিত ভুল ধারনা,হোমিওপ্যাথিক ঔষধ ধীরে ধীরে কাজ করে!

প্রকাশ: ২০১৭-১০-৩০ ১৬:০৭:২০ || আপডেট: ২০১৭-১০-৩০ ১৬:০৭:২০

 

ডাঃ মুহাম্মদ ওমর ফারুক:

হোমিওপ্যাথিক চিকিৎসার ক্ষেত্রে আমরা ছোটকাল থেকে শুনে আসছি হোমিওপ্যাথিক ঔষধ ধীরে ধীরে কাজ করে।শুধু আমরা নয়,বলতে গেলে প্রায় মানুষই এখনো এই ধারনাটির প্রতি বিশ্বাস করে আছে।

তবে প্রকৃত সত্য হচ্ছে এই ধারনাটি সম্পূর্ণএকটি ভুল ধারনা এবং গতানুগাতিক বিশ্বাস মাত্র।হোমিওপ্যাথিক জনক ডাঃ হ্যামিম্যান ওনার একটি লিখার বলেছিলেন-হোমিওপ্যাথিক ঔষধের কাজ শুরু হয় ৪৭ সেকেন্ডের মধ্যে আর এ্যালোপ্যাথি ৩মিনিট।উল্লেখ্য-ডাঃ হ্যানিম্যান হোমিওপ্যাথি আবিস্কারের  পূর্বে উচ্চ সনদধারী এ্যালোপ্যাথিক চিকিৎসক ছিলেন।

 

ব্যক্তিগত কথাঃ

 

আমি চিকিৎসা জীবনে এসে নিশ্চিত হতে পেরেছি এটি আমাদের একটি ভূল ধারনা ছিল।এরপরও এই বিষয়ে আমি আমার অভিজ্ঞতা থেকে কয়েকটি প্রশ্ন-উত্তরে বিষয়টি  স্পষ্ট করি।

 

প্রশ্নঃ-হোমিওপ্যাথি ধীরে ধীরে কাজ করে ধারনাটি মানুষের মাঝে কোথায় থেকে হল?

 

উত্তরঃ-একটি সময় ছিল আমাদের দেশে কোন হোমিওপ্যাথিক ঔষধ প্রস্তুত হত না।ঔষধ গুলো ছিল আমদানী নির্ভর ও নিজস্ব ডাইলিওশন প্রক্রিয়ায়।আমদানীকৃত ঔষধ গুলো ছিল মানসন্মত এবং নিজস্ব ডাইলিওশন প্রক্রিয়ার ঔষধ গুলো কখনো ভাল মানের আবার কখন নিম্ন মানের । তাছাড়া দক্ষ ফার্মাসিষ্টের ছিল যথেষ্ট অভাব।যার ফলে সঠিক ফার্মাকোপিয়া নিয়ন্ত্রণ না হওয়াতে ঔষধের মান সঠিক থাকত না এবং ঔষধও সঠিক ভাবে কাজ করত না।ফলে চিকিৎসগন সে পুরানো ধারনাটিকে পুজি করে হোমিওপ্যাথি ধীরে ধীরে কাজ করে কথাটি চালিয়ে যেত।

 

প্রশ্নঃ শুধু কি ঔষধের সমস্যার কারনে এই ধারনা জন্ম ?

 

উত্তরঃ না,এখানে শুধু ঔষধের সমস্যার কারনে নয়।আগের দিনে হোমিও শিক্ষার ক্ষেত্রেও আজকের মত উন্নত ছিল না,তাই দক্ষ চিকিৎসকেরও যথেষ্ট অভাব ছিল।তাই ধারনাটিও পরিবর্তন সম্ভব হয়নি।

 

লেখকঃ ডাঃ মুহাম্মদ ওমর ফারুক(হোমিওপ্যাথ),ডি.এইচ,এম.এস-(ঢাকা)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *