চট্টগ্রাম, , বুধবার, ১৬ অক্টোবর ২০১৯

নীরব জসীম ডেস্ক কন্ট্রিবিউটর

নগরীর তিনটি খালের ৮৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

প্রকাশ: ২০১৯-০৮-৩০ ০০:১৩:২২ || আপডেট: ২০১৯-০৮-৩০ ০০:১৩:২৯

নিউজ ডেস্ক : চট্টগ্রাম নগরের তিনটি খালের ৮৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। বৃহস্পতিবার নগরের মরিয়ম বিবি খাল, কলাবাগিচা খাল ও টেকপাড়া খাল থেকে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। 

অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (চউক) স্পেশাল জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সাইফুল আলম চৌধুরী। অভিযানে সহায়তা করে সেনাবাহিনী। এর আগে নগরের চাক্তাই খাল, রাজাখালী খাল, মহেশ খাল ও নোয়াখাল থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। ‘চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনর্খনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় এ উচ্ছেদ অভিযান চলছে। চউকের পাঁচ হাজার ৬১৬ কোটি টাকার এ প্রকল্প বাস্তবায়ন করছে বাংলাদেশ সেনাবাহিনী।

জলাবদ্ধতা নিরসন প্রকল্পের পরিচালক প্রকৌশলী আহমদ মঈনুদ্দিন জানান, নগরের মরিয়ম বিবি খালের ওপর অবৈধভাবে গড়ে ওঠা ৪৪টি স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। এর মধ্যে তিনটি পাকা, ২৫টি সেমিপাকা, টিনশেড ১৫টি ও বাউন্ডারি ওয়াল ছিল একটি। এ ছাড়া কলাবাগিচা খাল থেকে ২৭টি ও টেকপাড়া খাল থেকে ১৮টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

‘চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনর্খনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় ৩৬টি খাল খনন ও সংস্কার করা হবে। তিন পর্যায়ে খালগুলো খনন ও সংস্কার করা হচ্ছে। প্রথম দফায় গুরুত্ব অনুযায়ী ১৩টি খাল থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। দ্বিতীয় পর্যায়ে ১০টি এবং শেষ পর্যায়ে বাকি খালগুলো থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *