চট্টগ্রাম, , বুধবার, ১৬ অক্টোবর ২০১৯

নীরব জসীম ডেস্ক কন্ট্রিবিউটর

দেশের সব ভূমি অফিস সিসিটিভির আওতায় আনা হবে-ভূমিমন্ত্রী

প্রকাশ: ২০১৯-০৯-০১ ২৩:৫০:৫৯ || আপডেট: ২০১৯-০৯-০১ ২৩:৫১:০৬

নিউজ ডেস্ক : ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, দুর্নীতিমুক্ত ভূমি সেবা নিশ্চিত করার লক্ষ্যে দেশের সব ভূমি অফিস সিসিটিভির আওতায় আনা হবে। রোববার (১ সেপ্টেম্বর) সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত মাঠ পর্যায়ে সহকারী কমিশনারদের (ভূমি) ডাবল কেবিন পিক-আপ হস্তান্তর অনুষ্ঠানে দেয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবদের মধ্যে মো. মজিবর রহমান, মো. সিরাজ উদ্দিন আহমেদ, মো. আবদুল হক, মাঠ প্রশাসন শাখার যুগ্ম সচিব প্রদীপ কুমার দাস, উপসচিব কামরুল ইসলাম চৌধুরী, কেবিন-পিকআপ সরবরাহকারী প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক একেএম আনোয়ার মোর্শেদ ও উপ-প্রধান প্রকৌশলী নবারুণ সরকার উপস্থিত ছিলেন।

উপস্থিত সহকারী কমিশনারদের (এসি ল্যান্ড) উদ্দেশ্যে ভূমিমন্ত্রী বলেন, কেবিন-পিকআপ দেওয়ার মূল উদ্দেশ্য আপনারা যেন আপনাদের আওতাধীন এলাকার ভূমি অফিসগুলো ঠিকভাবে পর্যবেক্ষণ করতে পারেন ও প্রয়োজনে আকস্মিক পরিদর্শন করতে পারেন। এছাড়া, এর সাথে যেন সরকারি অন্যান্য দায়িত্ব সঠিক ভাবে পালন করে মাঠ পর্যায়ে একটি গুণগত পরিবর্তন আনতে পারেন। মন্ত্রী এসি ল্যান্ডদের সরকারি গাড়ির লগবুক কার্যকরী ভাবে লিপিবদ্ধ করার নির্দেশ প্রদান করেন। সাংবাদিকদের প্র্রশ্নের জবাবে ভূমিন্ত্রী বলেন, সিসিটিভি স্থাপনের জন্য ডিপিপি এর প্রক্রিয়া চলছে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সঙ্গে ভূমিমন্ত্রণালয় এ বিষয়ে কাজ করে যাবে। আমি আশা করি আগামী বছরের কোন এক সময়ে সিসিটিভি স্থাপনের কাজ শেষ করা যাবে। অপর এক প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী বলেন, মন্ত্রণালয়ের স্থায়ী পদে নিয়োগ দানের বিষয়টি নিয়ে কাজ চলছে। এছাড়া জনস্বার্থে এসিল্যান্ড ও কানুনগোর মাঝে কোন পদ সৃষ্টি করা যায় কিনা তাও যাচাই করা হবে। ভূমিমন্ত্রী অনুষ্ঠানে উপস্থিত এসি ল্যান্ডদের মধ্যে থেকে ৫ জনকে গাড়ির চাবি হন্তান্তর করে কেবিন-পিকআপ হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করেন। উল্লেখ্য, এর আগেও কিছু উপজেলা ভূমি অফিসে গাড়ি প্রদান করা হয়েছিল। এবার মোট ৬০টি উপজেলা ভূমি অফিসের জন্য গাড়ি বরাদ্দ হয়েছে। পর্যায়ক্রমে দেশের সকল উপজেলা ভূমি অফিসে একটি করে কেবিন-পিকআপ প্রদান করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *