চট্টগ্রাম, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

মোঃ জয়নাল আবেদীন টুক্কু নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি

নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে মিয়ানমার বিজিপির ৪ সদস্যকে ফেরত দিয়েছে বাংলাদেশ বিজিবি

প্রকাশ: ২০১৯-০৯-০৪ ১৮:২৭:৪২ || আপডেট: ২০১৯-০৯-০৪ ১৮:২৭:৫১

মোঃ জয়নাল আবেদীন টুক্কুঃ
বাংলাদেশের টেকনাফ নাফ নদীর অভ্যন্তর থেকে স্পীড বোট ও অস্ত্রসহ আটক হওয়া মিয়ানমারের সীমান্ত রক্ষী বিজিপি’র চার সদস্যকে ফেরত দিয়েছে বাংলাদেশ বিজিবি। বুধবার (৪ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১২টার দিকে দুই দেশের সীমান্ত রক্ষীদের এক পতাকা বৈঠক বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্তের লালা ব্রীজ সংলগ্ন স্থানে অনুষ্ঠিত হয়।

এ পতাকা বৈঠকে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ (বিজিপি) এর মধ্যে সৌহার্দপূর্ন পরিবেশে মাদক ও সীমান্ত দিয়ে অবৈধ পারা পারসহ দুই দেশের মধ্যে জিভিন্ন বিষয়ে আলোচনা হয়। আলোচনা শেষে চার বিজিপি সদস্যকে মিয়ানমার বাহিনীর হাতে হস্তান্তর করেন বাংলাদেশ বিজিবি। হস্তান্তরকৃতরা হলেন মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডুর নাগকুড়া ব্যাটালিয়নের মেগচিং ক্যাম্পের ক্যাপ্টেন লি উইন কো ম্যায়েং (৩০), সার্জেন্ট ইয়ানাং তুন (৩১), সার্জেন্ট প্যায়াং গি (২৫) ও সিপাহী ক্য ক্য (২৮)।

পতাকা বৈঠক শেষে গণমাধ্যমকে ব্রিফিং করেন-টেকনাফ ২নং বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্নেল ফয়সল হাসান খান। তিনি বলেন, গত ২৫ আগস্ট রাতে নাজিরপাড়া সংলগ্ন নাফ নদীর তীর সীমান্তের বাংলাদেশ জলসীমা থেকে সন্দেহজনকভাবে ঘোরাঘুরির সময় বিজিবির টেকনাফ ২ ব্যাটালিয়ানের একটি টহল দলের সদস্যরা এই ৪ সদস্য, স্পীড বোট ও অস্ত্রসহ আটক করেছিল। আটকের পর বিষয়টি মিয়ানমার বিজিপি’র উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়। পরে দু’দেশের সীমান্তরক্ষী বাহিনীর উর্ধ্বতন পর্যায়ে আলাপ-আলোচনা করেন। এর পর আজ বুধবার নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্ত পয়েন্ট দিয়ে বিজিপির এ ৪ সদস্যকে মিয়ানমারের কাছে হস্তান্তর করা হলো।

তাদের কাছ থেকে জব্দ করা মালামাল হচ্ছে, একটি এমএ-১১ রাইফেল, ১০টি গুলি, একটি টর্চলাইট এবং ৫ টি মোবাইল ও বিজিপির সদস্যদের বহনকারী একটি স্পিড বোট। বৈঠকে মিয়ানমারের ১০ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির পুলিশের ১ নম্বর সেক্টরের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ক্য উইং। আর বাংলাদেশের ১২ সদস্যের পক্ষে যৌথ নেতৃত্ব দেন-কক্সবাজার ৩৪ বিজিবির অধিনায়ক লেঃ কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ, টেকনাফ ২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল ফয়সল হাসান খান। বৈঠকে উভয় দেশের সীমান্ত সংক্রান্ত আরো বিভিন্ন বিষয়ে ফলপ্রসু আলোচনা হয়েছে বলে ব্রফিং এ জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *