চট্টগ্রাম, , শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

admin

চকরিয়ায় নিষেধাজ্ঞা অমান্য করে চিংড়িঘের ও জমি দখলের চেষ্ঠা

প্রকাশ: ২০২০-০২-১১ ২০:০৩:৩৫ || আপডেট: ২০২০-০২-১১ ২০:০৪:২৯

চকরিয়া অফিস :
চকরিয়ায় আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে চিংড়িঘের ও জমি দখলের চেষ্ঠার অভিযোগ উঠেছে। ক্রয় ও লিজ সুত্রে এলাকার রশিদ আহমদ চৌধুরী গং মালিকানাধীন ফাঁসিয়াখালী বনরেঞ্জ সংলগ্ন রিংভং ও চরণদ্বীপ মৌজায় গত ৮ ফেব্রুয়ারী এ ঘটনা ঘটে।

এ ঘটনায় চকরিয়া থানায় ও জেলা সহকারী জজ আদালতে ২য় অভিযোগ দায়ের প্র¯‘তি নিয়েছে ভুক্তভোগি মালিক। জমি দখলে ব্যর্থ হয়ে ম্যানেজারকে মারধর করে একটি পাম্পমেশিন ও বেশ কয়েকটি গাছ কেটে নিয়ে গেছে।


ফাঁসিয়াখালী আদর্শ মৎস্য চাষ উন্নয়ন সমবায় সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক রশিদ আহমদ চৌধুরী ও সামশুল আলম জানান, ফাঁসিয়াখালী রিংভং ও চরণদ্বীপ মৌজার আরএস ২০৯, ২১৩ এবং বিএস ৪নং খতিয়ানের আন্দর ৮৬-৮৭ ইং লিজ প্রাপ্ত এসটি মামলা নং ৪২, ৪১, ৫৩, ০৬ এর ১২৩ একর এবং ২০০৬-৭ এর এসটি ২৩৩ এর ১০ একর লিজ সুত্রে এবং ১৫৮ নং জিম্মা হযরত শাহ ছগির শাহ (র:) ওয়াক্ফ স্টেটের মতোয়াল্লী জালাল আহমদ ফকির পিতা মৃত কাছিম আলী ফকির, মোক্তার আহমদ ফকির পিতা মৃত নজু মিয়া, এনামুল হক পিতা মৃত মতিয়র রহমান, কবির আহমদ পিতা মৃত মোহাম্মদ কালু, আবু তাহের পিতা টুনু মিয়া হতে বিএস ৪নং খতিয়ানের বিএস দাগ হতে হারাহারি মতে ক্রয় ও লিজ সুত্রে ফাঁসিয়াখালী আদর্শ মৎস্য চাষ উন্নয়ন সমবায় সমিতির ও রশিদ আহমদ গং মালিক হন।

সরকার হতে এসটি মামলা মোতাবেক রেজিষ্ট্রারী লিজ নিয়ে এ জমি সমুহ ২০২৩ ইং সাল পর্যন্ত নবায়ণ রয়েছে। কতিপয় বনজায়গীরদার পুত্র এইসব জমি বনবিভাগের দাবী করে।

স্থানীয় ফাঁসিয়াখালী বনবিভাগ, কতিপয় ভিলেজার ও স্থানীয় চিহ্নিত অস্ত্রধারী ভাড়া করে সংঘবদ্ধ হয়ে রশিদ আহমদ গং এর চিংড়ি ও কৃষি জমি দখলের চেষ্ঠায় রাতের আঁধারে ফাঁকা গুলিবর্ষণ করে চিংড়ি ঘেরের ম্যানেজার বেলাল উদ্দিনকে মারধর করে মাছ সহ একটি পাম্প মেশিন নিয়ে যায়।

তাদের বিরুদ্ধে কক্সবাজার জেলা জজ আদালতে রশিদ আহমদ চৌধুরী গং বাদী হয়ে অপর মামলা ১৭০/৯৯ নং চলমান রয়েছে।

মিচ মামলা নং ১৮/২০১০ বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা ও বিট কর্মকর্তা এবং ১৮ জন বন জায়গীরদারের বিরুদ্ধে শোকজ সহ অস্থায়ী নিষেধাজ্ঞা দিয়েছেন জেলা সহকারী জজ শফিউল আজম। অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ দিয়ে বিবাদীগণকে জমিতে যেতে বারণ করেন।

ওই স্থানে রশিদ আহমদ চৌধুরী গং একটি পাকা মসজিদ তৈরী কাজ সাবেক সাংসদ মোহাং ইলিয়াছ আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এতদিন শান্তপূর্নভাবে বসবাস ও চাষাবাদ করে আসছিলেন। সম্প্রতি বনজায়গীরদার পুত্র সন্ত্রাসী জামাল ও কামাল গং বিভিন্ন স্থানে থেকে পলাতক দাগী অস্ত্রধারীদরে জড়ো করে দখলে মেতে উঠেছে।

তারা উক্ত স্থানে আরো একটি মসজিদ নির্মাণের ইস্যু তৈরী করে প্রতিনিয়ত অস্ত্রধারীদের জড়ো করে সংঘবদ্ধ ভাবে চুরি, ডাকাতি ও জবর দখল চেষ্ঠা করছে। ফলে এ স্থানে উত্তেজনা বিরাজ করছে। ডাকাতি ও জবর দখলের ভয়ে রাত জেগে পাহারা বসিয়ে মৎস্য ঘের ও ক্ষেত খামার রক্ষার চেষ্ঠা চালাচ্ছে চাষীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *