চট্টগ্রাম, , মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০

প্রদীপ শীল রাউজান প্রতিনিধি

রাউজানে সড়কের গাছ কেটে নিয়ে যাচ্ছে স্থানীয়রা : অনুমতি চেয়ারম্যানের!

প্রকাশ: ২০২০-০২-১৭ ২০:০৭:৪৫ || আপডেট: ২০২০-০২-১৭ ২০:০৭:৫৪

প্রদীপ শীল, রাউজানঃ

রাউজানের বিনাজুরীর একটি সড়কের গাছ কেটে নিয়ে যাচ্ছে স্থানীয় কয়েকজন ব্যাক্তি। জানা যায় স্থানীয় চেয়ারম্যানের নির্দেশে তারা গাছ কাটার মহোৎসব নেমেছে। ২০ জানুয়ারী উপজেলার বিনাজুরী ইউনিয়নের ১ নং ওয়ার্ডের কুন্ডেশ্বরী সড়ক পরিদর্শন কালে এমন দৃশ্য দেখা যায়।

স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা গেছে, সড়কটির উন্নয়ন কাজের টেন্ডার হয়েছে সম্প্রতি। সেই কারণে সড়কটি প্রশস্ত করতে হবে। সড়কটির নির্মাণ কাজের ঠিকাদার আলহাজ্ব আহসান হাবিব চৌধুরী জানান, সড়কটি ২০ফুট প্রশস্ত করা হবে।

মূল সড়ক কার্পেটিং হবে ১১ফুট।২০ফুট সড়ক উন্নয়নের আওলতায় আনতে সামান্য কিছু গাছ কাটা পরবে। সেক্ষেত্রে কোন কোন গাছ গুলো কাটা পরবে আমি জানিয়ে দেয়ার কথা ছিল। কিন্তু এই ভাবে গাছ কেটে ফেলবে ব্যাপারটা আমার জানা নেই।

স্থানীয় চেয়ারম্যান সুকুমার বড়ুয়া এ প্রসঙ্গে বলেন, যারা সড়ক পাশে গাছ লাগিয়েছে তাদের গাছ কেটে ফেলতে বলেছি। কারণ সড়কটি প্রশস্ত করণ করা হবে।

সরকারী সড়ক থেকে আপনার নিদের্শে গাছ কাটার কোন নিয়ম আছে কিনা জানতে চাইলে চেয়ারম্যান জানান, এলাকার জনপ্রতিনিধি হিসাবে আমার দায়িত্ববোধ থেকে গাছ কাটার অনুমতি দিয়েছি।

সড়ক পথে গাছ কাটা প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা জোনায়েত কবির সোহাগ বলেন, সড়কের গাছ কাটা ও বিক্রি সম্পূর্ণ অবৈধ। উপজেলা প্রশাসনের অধিনে সড়কের গাছ গুলো। নিয়ম হচ্ছে গাছ বিক্রি করতে হলে নিলাম দিতে হবে। আমি প্রশাসনের পক্ষ থেকে কোন নিলাম প্রক্রিয়া করি নাই। চেয়ারম্যান কি ভাবে অনুমতি দিলো আমি ব্যাপারটি খতিয়ে দেখছি। আর যারা গাছ কেটেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।


উল্লেখ, স্থানীয় রুপাল বড়ুয়া, উজ্জল বড়ুয়া ও কানু বড়ুয়া প্রায় ৪৮টি বিভিন্ন প্রজাতির ফলজ ও বনজ কেটেছে বলে স্থানীয় লোকজন জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *