চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

নুরুল আলম, চন্দনাইশ(চট্টগ্রাম) প্রতিনিধি

গাছবাড়িয়া সরকারি কলেজে বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ সম্পন্ন

প্রকাশ: ২০২০-০২-১৮ ১৭:৪৭:৪৭ || আপডেট: ২০২০-০২-১৮ ১৭:৪৭:৫৩

মো. নুরুল আলম, চন্দনাইশ (চট্টগ্রাম) প্রতিনিধি :
ব্যাপক উৎসাহ, আনন্দ ও উদ্দীপনার মধ্য দিয়ে শেষ হলো চট্টগ্রামে চন্দনাইশ উপজেলার গাছবাড়িয়া সরকারি কলেজে ২দিন ব্যাপী বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণী সভা-২০২০ অনুষ্ঠিত হয়েছে। সোমবার ও মঙ্গলবার (১৭ ও ১৮ ফেব্রুয়ারি) কলেজ হলরুমে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।


এতে প্রধান অতিথি ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মতিয়ুর রহমান। বিশেষ অতিথি ছিলেন কলেজের উপাধ্যক্ষ ড. সুব্রত বরণ বড়ুয়া, ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মোহাম্মদ কামরুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে কলেজের অধ্যক্ষ প্রফেসর মতিয়ুর রহমান বলেন, শুধু লেখাপড়া করলেই হবে না, সততা ও নৈতিকতার দিক ঠিক থাকলেই কেবল একজন শিক্ষার্থী প্রকৃত মানুষ হয়ে গড়ে উঠতে পারে। আমাদেরকে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি সহ-শিক্ষা কার্যক্রমের সঙ্গে যুক্ত থাকতে হবে।


বর্তমান যুব সমাজ বা ছাত্র সমাজের মাঝে যে বড় আতংক মাদকাসক্তি,তা থেকে উত্তরণের অন্যতম পন্থা হল খেলাধুলা ও সংস্কৃতি চর্চা।

বর্তমান প্রধানমন্ত্রী দেশনেত্রী শেখ হাসিনা লেখাপড়ার সাথে খেলাধুলাকে বিশেষ গুরুত্ব ও সুযোগ-সুবিধা প্রদান করেছেন। তিনি শিক্ষার্থীদের মাদকাসক্তি থেকে দূরে থেকে সোনার বাংলা বিনির্মাণে পড়ালেখার পাশাপাশি সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে এগিয়ে আসার আহŸান জানান।


বিশেষ অতিথির বক্তব্যে কলেজের উপাধ্যক্ষ ড. সুব্রত বরণ বড়ুয়া বলেন, সবার আগে সুশিক্ষা গ্রহণ করতে হবে। সুশিক্ষা গ্রহণ করলে মানুষ হবে সুন্দর ও সৎ। আলোকিত মানুষ গড়তে হলে সুশিক্ষার বিকল্প নেই। খেলাধুলা ও সংস্কৃতি চর্চা মানুষকে শুদ্ধ করে। এজন্য খেলাধুলা ও সংস্কৃতি চর্চায় সকলকে এগিয়ে আসতে হবে।

খেলাধুলার পাশাপাশি জ্ঞান অর্জনের মাধ্যমে ছাত্র-ছাত্রীদেরকে আদর্শবান মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। পড়ালেখার পাশাপাশি শরীর ও মনের প্রফুল্ল­তার জন্য খেলাধুলা ও শরীরচর্চা প্রয়োজন। ক্রীড়া শুধুই মনোরঞ্জন করে না,মানুষকে খারাপ কাজ থেকে বিরত রাখে।


কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও আহবায়ক মো: আবদুল খালেকের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ ইলিয়াছ মিয়াসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ ও শিক্ষকবৃন্দ, আমন্ত্রিত অতিথি, সুধীজন, সাংবাদিক এবং কলেজের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।


অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা বিভাগের সহকারি অধ্যাপক মোহাম্মদ হাসান ছরওয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *