চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১

admin

রাঙ্গুনিয়ায় বিদেশ ফেরত ১০৬৪ জন : হোম কোয়ারেন্টিনে রয়েছেন ২০ জন

প্রকাশ: ২০২০-০৩-২১ ১৭:২৩:২৮ || আপডেট: ২০২০-০৩-২১ ১৭:২৩:৩৬

আব্বাস হোসাইন আফতাব ,প্রতিনিধি, রাঙ্গুনিয়া :
করোনাভাইরাসের সংক্রমণ রোধে রাঙ্গুনিয়ায় বিদেশ ফেরত ১০৬৪ ব্যক্তি হোম কোয়ারেন্টিনে (বাড়িতে পৃথকবাস) থাকার কথা, কিন্তু তাঁরা সে নির্দেশনা মানছেন না। তাঁরা আত্নীয়-স্বজনের বাড়িতে বেড়াতে যাচ্ছেন, হাঁটে-বাজারে ঘুরছেন, পাবলিক প্লেসে অবস্থান করছেন। স্থানীয় জনপ্রতিনিধি, সংশ্লিষ্ট ব্যক্তি ও স্থানীয়দের অভিযোগে এই তথ্য জানা গেছে।


বিদেশ ফেরত ব্যক্তিদের ঘরে ঘরে গিয়ে খুঁজে বের করে হোম কোয়ারেন্টিন থাকতে বাধ্য করা কিংবা পরামর্শ দেয়াও সম্ভব হচ্ছেনা জানালেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রাজীব পালিত। তাঁদের অন্তত ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

তিনি জানালেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের তালিকা অনুযায়ী রাঙ্গুনিয়ায় ২০ জন বিদেশ ফেরত হোম কোয়ারেন্টিনে রয়েছেন।
রাঙ্গুনিয়া থানা সূত্রে জানা গেছে, রাঙ্গুনিয়ায় ১ মার্চ থেকে ১০৬৪ জন ব্যক্তি এসেছেন। বেশির ভাগ ফিরেছেন মধ্যপ্রাচ্য থেকে।

তাঁরা সরকারি নির্দেশ না মেনে বাইরে ঘুরাফেরা করছেন। পুলিশ বলছেন বিদেশ ফেরত ব্যক্তিদের হোম কোয়ারেন্টিন বাধ্য করতে অভিযান চালাচ্ছেন। যারা সরকারি আদেশ মানবেন না তাঁদের বিরুদ্ধে ব্যবস্থার নেবেন। বিদেশ ফেরত ব্যক্তিদের হোম কোয়ারেন্টিন বাধ্য করতে ভ্রাম্যমান আদালত অভিযান চালাচ্ছেন।


জানতে চাইলে ইউএনও মো. মাসুদুর রহমান বলেন, “ গত কয়েকদিন ধরে উপজেলার বিভিন্ন ইউনিয়নে বিদেশ ফেরত ব্যক্তিরা ঘরে না থেকে বাইরে ঘোরাফেরার অভিযোগ পাওয়া যাচ্ছে। বিদেশ ফেরত ব্যক্তিদের হোম কোয়ারেন্টিনে থাকতে পরামর্শ দেয়া হচ্ছে।

যারা আদেশ পালন করছেন না অভিযান চালিয়ে তাঁদের জরিমানা করা হচ্ছে। বিদেশ ফেরত যারা সরকারি আদেশ অমান্য করবেন তাঁদের জরিমানা করা হচ্ছে। ইতিমধ্যে হোম কোয়ারেন্টিন না মানায় ৩ বিদেশ ফেরত ব্যক্তিকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া করোনা ভাইরাসের ঝুঁকি এড়াতে সামাজিক , সাংষ্কৃতিক, রাজনৈতিক , ধর্মীয় অনুষ্ঠান, জমায়েত সভা-সমাবেশ না করতে মাইকিং করা হচ্ছে। আদেশ অমান্য করে কোচিং সেন্টার খোলার রাখার অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হচ্ছে। এসব অনিয়ম রুখতে স্থানীয় জনপ্রতিনিধিদের ভূমিকা রাখতে হবে।


হোম কোয়ারেন্টিন যারা মানছেন না তাঁদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হবে জানতে চাইলে রাঙ্গুনিয়া থানার পুলিশ পরিদর্শক মো. মাহাবুব মিল্কি বলেন, বিদেশ ফেরত ব্যক্তিদের হোম কোয়ারেন্টিন বাধ্য করতে ঘরে ঘরে পুলিশ যাচ্ছেন। যাদের বাইরে পাওয়া যাবে তাঁদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *