চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১৩ মে ২০২১

Faruque Khan Executive Editor

রাঙ্গুনিয়ায় স্বাস্থ্যসেবা দিতে পুলিশের উদ্যোগ

প্রকাশ: ২০২০-০৪-১০ ২০:৪৩:১২ || আপডেট: ২০২০-০৪-১০ ২০:৪৩:১৫

আব্বাস হোসাইন আফতাব, প্রতিনিধি,রাঙ্গুনিয়া : করোনাভাইরাসের প্রকোপ থাকায় ঘর থেকে যাতে কেউ বের না হয় সাধারণ রোগের স্বাস্থ্য সেবায় মুঠোফোনের মাধ্যমে চিকিৎসা সেবা নিতে টেলি মেডিসিন সেবা চালু করেছে চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানা পুলিশ। করোনার প্রভাবে সড়কে গাড়ি চলাচল না থাকায় চিকিৎসা নিতে জরুরী হাসপাতালে যাওয়ার প্রয়োজনীয় সহযোগিতাও দেবে পুলিশ।

আজ শুক্রবার (১০ এপ্রিল ) থেকে রাঙ্গুনিয়ার মানুষের জন্য ব্যতিক্রমী এই সেবাটি চালু করেছেন রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মুহাম্মদ সাইফুল ইসলাম। যেকোন ধরনের স্বাস্থ্য সেবা বা পরামর্শ ঘরে বসে নিতে প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা এবং সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত সময়ে দুটি নির্দিষ্ট মুঠোফোন নাম্বারে সেবা নেওয়া যাবে বলে জানান তিনি। জানতে চাইলে ওসি বলেন, আবহাওয়া পরিবর্তনের কারনে মানুষের জ্বর, সর্দি ও কাশি হওয়া স্বাভাবিক। তাছাড়া সড়কে গাড়ি চলাচল না থাকায় চিকিৎসকের চেম্বারে কিংবা হাসপাতালে গিয়ে সাধারণ রোগের চিকিৎসা করাতে অনেকের কষ্ট হচ্ছে। সাধারন জনগনের আতংক দূর করে চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য এই উদ্যোগ গ্রহণ করা হয়। স্বাস্থ্য সেবা পরামর্শ ব্যতীত বা অহেতুক ফোন করে চিকিৎসকদের বিরক্ত না করতে তিনি অনুরোধ জানান। টেলিমেডিসিনে বিনামূল্যে সেবা দেবেন দুজন চিকিৎসক।

তাঁরা হলেন চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালের পরিচালক ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) বিশেষজ্ঞ চিকিৎসক কাউছার আলম ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী রেজিষ্ট্রার চিকিৎসক মো. শওকত হোসেন। নির্ধারিত সময়ের মধ্যের মোবাইল নাম্বারে ফোন করে যে কোন ধরনের স্বাস্থ্য সেবা বা পরামর্শ ঘরে বসে নিতে পারবেন।

মুঠোফোন নাম্বার কাউছার আলম ০১৮১৫৬৭২২৬৭ এবং মো. শওকত হোসেন এর কাছে ০১৮১৮৭৮৬৪৮৯ নাম্বারে ফোন করে বিনা ফিতে চিকিৎসা সেবা নেয়া যাবে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে টেলিমেডিসিন সেবা চালুর বিষয়ে প্রচারণা চালাচ্ছে পুলিশ।

এই উদ্যোগের ব্যাপারে পুলিশ জানায়, রাঙ্গুনিয়ার সাধারণ জনগনের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে রাঙ্গুনিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিরবিচ্ছিন্নভাবে স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছে। বর্তমান পরিস্থিতি বিবেচনায় সাধারন জনগনের কাছে স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে টেলিমেডিসিন সেবা চালু করা হয়েছে। চিকিৎসা সেবার বিষয়ে জানতে চাইলে থানার টেলিমেডিসিনের সেবাদানকারী চিকিৎসক মো. শওকত হোসেন বলেন, হাসপাতালে সাধারণ রোগীরা ভিড় না করে মুঠোফোনের মাধ্যমে সেবা নিতে পারেন।

এই সময়ে হাসপাতালেও আমাদের অতিরিক্ত সময় দিতে হচ্ছে। নির্দিষ্ট সময়ে সেবা নিতে দুটি মুঠোফোন নাম্বারে যোগাযোগ করে যে কেউ চিকিৎসা ও পরামর্শ নিতে পারেন। এই বিষয়ে জানতে চাইলে রাঙ্গুনিয়ার মানবাধিকার নেতা মাহাবুবুল আলম সিকদার বলেন, পুলিশের ব্যতিক্রমী উদ্যোগের মাধ্যমে সাধারন রোগীরা চিকিৎসা সেবা পাবেন। এই সময়ে টেলি মেডিসিন সেবা যুগান্তকরী উদ্যোগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *