চট্টগ্রাম, , শনিবার, ২০ এপ্রিল ২০২৪

খলিল চৌধুরী সৌদি আরব প্রতিনিধি

কারোনা: প্রবাসীদের জন্য ২৫০ মিলিয়ন অর্থের খাদ্য সহায়তা দিলেন সৌদি সরকার

প্রকাশ: ২০২০-০৪-১৪ ২৩:২৬:৪৫ || আপডেট: ২০২০-০৪-১৪ ২৩:২৬:৪৯

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি –

মহামারি মরণব্যধি রোগ করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় ইতিমধ্যে নানা পদক্ষেপ গ্রহণ করেছেন সৌদি সরকার। তারই অংশ হিসেবে সৌদি মানবসম্পদ মন্ত্রণালয় (সাবেক শ্রম মন্ত্রণালয়) করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্থ সৌদি নাগরিক এবং প্রবাসীদের মধ্যে হতে যারা ন্যূনতম খাদ্য পাচ্ছেন না তাদের জরুরি খাদ্য সহায়তা কর্মসূচির মাধ্যমে প্রথম দফায় ২৫০ মিলিয়ন রিয়ালের ‘সকলের জন্য খাদ্য’ নামক একটি কর্মসূচি চালু করেছে।এক বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ খাদ্য সহায়তা কর্মসূচির আওতায় ভুক্তভোগী সকলের নিকট খাদ্য পৌছে দেয়ার জন্য সৌদি আরবের প্রতিটি অঞ্চলের নির্দিষ্ট সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠনকে (জামইয়্যা খাইরিয়্যাহ) দায়িত্ব প্রদান করা হয়েছে। এসব সংগঠনের ফোন নাম্বার উল্লেখ করে, নির্ধারিত সময়ে সাহায্যের জন্য তালিকা অনুযায়ী কল করতে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। খাদ্য সহায়তা কার্যক্রমে বিত্তবান কেউ অংশ নিতে চাইলে নির্দিষ্ট ব্যাংক একাউন্টের মাধ্যমে অর্থ প্রদান করা যাবে বলেও জানানো হয়েছ।

ঝামেলা এবং হয়রানি রোধে অঞ্চলভিত্তিক আলাদা আলাদা টোল ফ্রি এবং মোবাইল নাম্বারে যোগাযোগ করতে বলা হয়েছে। সৌদি নাগরিক অথবা প্রবাসী সবাইকে এই কর্মসূচির আওতায় আনা হয়েছে উল্লেখ করে নির্দিষ্ট নম্বরে যোগাযোগ করলে তাদের দেয়া তথ্য অনুযায়ী প্রতিটি ঘরে ঘরে এসব খাদ্য পৌঁছে দেয়া হবে বলে জানানো হয়েছে।

রাজধানী রিয়াদ অঞ্চলের প্রবাসীদের জন্য: জামইয়্যাতুল বির রিয়াদ’কে স্থানীয় সময় সকাল ৮টা হতে দুপুর ২টার মধ্যে ফোন করতে হবে। টোল ফ্রি নাম্বার: ৯২০০০০৬৭৬।

দাম্মাম, খোবার, আল-হাসা, হাফারে অঞ্চলের প্রবাসীরা ফোন করতে হবে মারকাজুল আমলিয়্যাত ওয়াল মুবাদারাত আল মুজতামাইয়্যাহকে স্থানীয় সময় সকাল ৮ টা হতে বিকাল ৩ টার মধ্যে। টোল ফ্রি নাম্বার: ৯২০০২৫০০৮, মোবাইল: ০৫৫৫৭৬৮৫২৯ ।

আল-কাসিম প্রবেশের জন্য, মারকাজুল ইহতিয়াজ আল মুসজতামায়ী, মোবাইল:০৫০১১৯০৯১২, স্থানীয় সময় সকাল ৮টা হইতে বিকাল ৪টা পর্যন্ত।

হাইল প্রদেশের জন্য, মারকাজুদ দা’ম আল-মুজতামায়ী, টোল ফ্রি নাম্বার: ৯২০০২০১২৭, ফোন করতে হবে সকাল ৮টা থেকে রাত ৮টার মধ্যে।

আল জৌফ: জামিয়াত আত তানমিয়াহ আল-ইজতিমাইয়াহ মোবাইল:০৫০১১৮৭০৫৯, ফোন করতে হবে দুপুর ১টা হইতে সন্ধ্যা ৬ টার মধ্যে।

নর্দান বর্ডার: জামিয়াত সায়েদ আল খাইরিয়াহ আর আর, মোবাইল:০৫০০৫৫৪৫৯৯, ফোন করতে হবে সকাল ৮ টা হইতে দুপুর দুইটার মধ্যে।

মক্কা আল মুকাররমা: জামিয়াত আল-মাওয়াদদাহ, টোল ফ্রি নাম্বার: ৯২০০০১৪২৬, ফোন করতে হবে সকাল ৮ টা থেকে রাত ৯টার মধ্যে।

মদিনা মুনাওয়ারাহ: জামিয়াহ তাকাফুল আল-খাইরিয়াহ, টোল ফ্রি নাম্বার: ৯২০০০১৭৩৭, ফোন করতে হবে সকাল ৮টা হইতে বিকাল ৪ টা পর্যন্ত।

জিজান: জামিয়াতুল বির আল-খাইরিয়াহ, মোবাইল: ০৫৩০৬৭৮২৯৩, ফোন করতে হবে সকাল ৮ টা হইতে দুপুর ২টা পর্যন্ত।

আসির প্রদেশ: জামিয়াতুল বির আবহা, টোল ফ্রি নাম্বার: ৯২০০০৪৪৩৯, ফোন:০১৭২৩২৩৫০০ সকাল ৮ টা হইতে দুপুর ২টা পর্যন্ত।

তাবুক: জামিয়াতুল আন নিমাহ, মোবাইল: ০৫৫৯৭৫১১৩১, সকাল ১০ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত।

নাজরান: আল জামিয়াহ আল খাইরিয়াহ আল ইজতিমাইয়াহ, ফোন: ০১৭৫২২১৫২৫, বিকাল ৫টা থেকে রাত ৯টার মধ্যে।

আল বাহা: জামিয়াতুত তানমিয়াহ আল উসারিয়াহ, টোল ফ্রি নাম্বার: ৯২০০০৮৩৭২, সকাল ৮টা হইতে বিকাল ৪টা পর্যন্ত।

স্থানীয় সৌদি নাগরিকের পাশাপাশি এখানে কর্মরত ক্ষতিগ্রস্ত প্রবাসীদের জরুরি খাদ্য কর্মসূচির আওতায় নিয়ে আসাকে সৌদি সরকারের অর্থ বরাদ্দকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন স্থানীয় সৌদি প্রবাসী বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ। তারা বলছেন, করোনাভাইরাস পরিস্থিতির কারণে ক্ষতিগ্রস্ত প্রবাসীদের যে খাদ্য সমস্যা সৃষ্টি হয়েছিল, তার অনেকখানি লাভ হবে।

উল্লেখ,জরুরি খাদ্য সহায়তা তালিকায় এখনো জেদ্দার কথা উল্লেখ করা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *