চট্টগ্রাম, , শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

admin

সৌদি আরবে ভিক্ষা করায় ৪৫০ ভারতীয় নাগরিক আটক

প্রকাশ: ২০২০-০৯-২০ ০৮:৩৩:৫২ || আপডেট: ২০২০-০৯-২০ ০৮:৩৩:৫৮

সৌদি আরব প্রতিনিধি|
করোনা মহামারির কারণে গোটা দুনিয়াতেই বেকারত্ব আর দারিদ্র্য বেড়েছে। বিশ্বের অন্যতম ধনী রাষ্ট্র সৌদি আরবও তার থেকে ব্যতিক্রম নয়। দেশটিতে অবস্থান করা বিদেশি শ্রমিকরা বেশি বিপাকে পড়েছেন।

দক্ষিণ এশিয়া থেকে দেশটিতে রুটি-রুজির সন্ধানে যাওয়া মানুষেরা বেকার হয়ে পড়েছেন। অন্যান্য দেশের মত ভারতের দরিদ্র পীড়িত অঞ্চল থেকে সৌদি আরবে পাড়ি জমানো মানুষগুলোও বেকারত্বের কবলে পড়েছেন।

লকডাউনে অভাবের তাড়নায় ৪৫০ জনের বেশি ভারতীয় শ্রমিক সৌদি আরবের রাস্তায় ভিক্ষা করেন। এতে দেশটির পুলিশ তাদের আটক করে জেলহাজতে নিয়েছে। এসব শ্রমিক মূলত অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র, বিহার, দিল্লি, রাজস্থান ও কর্ণাটক রাজ্য থেকে সৌদি আরবে গিয়েছিলেন। এই শ্রমিকদের ওয়ার্ক পারমিটের (কাজ করার অনুমতি পত্র) মেয়াদ এখন শেষ হয়ে গেছে। তাদের অবস্থা আরও খারাপের দিকে যাচ্ছে।

তাদের দুর্দশার কথা তুলে ধরে সামাজিককর্মীরা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সৌদি আরবের জেদ্দার কারাগার থেকে এসব শ্রমিককে দেশে ফেরানোর উদ্যোগ নেয়ার জন্য অনুরোধ করেন।

আটকদের জেলে নেয়ার একটি ভিডিও ভাইরাল হয়েছে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। ভিডিওতে দেখা যায়, শ্রমিকদের জেদ্দার শুমাইসির একটি জেলে নিয়ে যাওয়া হচ্ছে। শ্রমিকদের মধ্যে ৩৯ জন উত্তর প্রদেশ, ১০ জন বিহার, ৫ জন তেলঙ্গানার বাসিন্দা হলেও বাকিদের বিষয়ে বিস্তারিত তথ্য জানা যায়নি।

শ্রমিকদের দাবি, তারা কোনো অপরাধের সঙ্গে যুক্ত নন। বেকারত্ব এবং কাজের অনুমতিপত্র না থাকায় খাদ্যের অভাবে তারা ভিক্ষা করতে হচ্ছে।

এখন পর্যন্ত মোট ২ লাখ ৪০ হাজার ভারতীয় দেশে ফিরে যাওয়ার খবর পাওয়া গেছে। ভারত সরকারের পক্ষে এসব শ্রমিককে ফিরিয়ে আনা অথবা তাদের ছাড়িয়ে নেয়ার বিষয়ে কোনো ঘোষণা এখনো দেয়া হয়নি।
 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *