চট্টগ্রাম, , বুধবার, ২৮ জুলাই ২০২১

admin

অনলাইনে এনআইডি কার্ড পেতে করণীয়

প্রকাশ: ২০২১-০৬-১৯ ২০:০৯:০৫ || আপডেট: ২০২১-০৬-১৯ ২০:০৯:১০

ডেস্ক রিপোর্ট|
নির্বাচন কমিশন (ইসি) বছরের একটি নির্ধারিত সময়ে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করে। এছাড়া ভোটারযোগ্য বাংলাদেশি নাগরিকরা সারাবছর উপজেলা/থানা নির্বাচন অফিসে গিয়ে ভোটার হতে পারবেন। তবে কেউ অনলাইনে এনআইডির জন্য আবেদন করতে চাইলে তাকে https://services.nidw.gov.bd/ ওয়েবসাইটে আবেদন করতে পারবেন।

অনলাইনে ফরম পূরণ করে সিডিউল মোতাবেক সংশ্লিষ্ট উপজেলা/থানা নির্বাচন অফিসে যোগাযোগ করে দশ আঙুলের ছাপ, চোখের আইরিশের প্রতিচ্ছবি ও ছবি তুলতে হবে। 

অনলাইনে আবেদন করলে আবেদনের কপি ডাউনলোড করে সেটি স্থানীয় জনপ্রতিনিধিকে (চেয়ারম্যান/মেম্বার/সিটি করপোরেশন বা পৌরসভা কাউন্সিলর) দিয়ে সত্যায়িত করাতে হবে। 


উপজেলা/থানা নির্বাচন অফিসে আবেদন জমা দেওয়ার সময় কিছু কাগজপত্র জমা দিতে হবে। সেগুলো হলো- অনলাইনে পূরণকৃত ফর্মের প্রিন্ট কপি; এসএসসি সনদ (যদি থাকে); জন্ম নিবন্ধন (বয়স প্রমাণের সনদ); পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স/টি.আই.এন (যদি থাকে); ইউটিলিটি বিলের কপি/বাড়ি ভাড়ার রশিদ/হোল্ডিং ট্যাক্স রশিদ (ওই এলাকায় সচরাচর বসবাস করেন এরূপ কোনো প্রমাণ);  নাগরিকত্ব সনদ; বাবা, মা, স্বামী/স্ত্রীর এনআইডি কার্ডের কপি ইত্যাদি।

এনআইডি না পেলে করণীয়:
যারা ভোটার হিসেবে নিবন্ধিত হবার পরও এখনও এনআইডি পাননি, তারা (https://services.nidw.gov.bd/)  ওয়েবসাইটে গিয়ে জাতীয় পরিচয় বিবরণী জানতে ‘ভোটার তথ্য’ মেনুতে যাবেন। সেখানে আপনার কাছে থাকা ফরম নম্বর (রশিদ ফরম) এবং আপনার জন্ম তারিখ ও ক্যাপচা দিয়ে এনআইডি নম্বরটি জেনে নিন। অতঃপর ‘রেজিস্টার’ মেনুতে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে অনলাইন সেবার জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করুন। 


পরবর্তীতে ‘লগইন’ মেনুতে গিয়ে ইউজার পাসওয়ার্ড দিয়ে লগইন করে ‘ডাউনলোড’ মেনুতে গিয়ে নিজেই এনআইডি’র কপি ডাউনলোড করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *