চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১

admin

যুক্তরাষ্ট্রের প্রায় ২০০ প্রতিষ্ঠানে ‘বড় ধরনের’ সাইবার হামলা

প্রকাশ: ২০২১-০৭-০৩ ১২:১৪:৪৪ || আপডেট: ২০২১-০৭-০৩ ১২:১৪:৫০

বীর কণ্ঠ ডেস্ক|
যুক্তরাষ্ট্রের প্রায় ২০০টি প্রতিষ্ঠানে ভয়াবহ সাইবার হামলার ঘটনা ঘটেছে। স্থানীয় সময় শুক্রবার (২ জুলাই) বিকেলে এই হামলার ঘটনা ঘটে বলে সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা হানট্রেস ল্যাব এ তথ্য জানিয়েছে। খবর : বিবিসির।

এক বিবৃতিতে হানট্রেস ল্যাব জানায়, ফ্লোরিডা ভিত্তিক আইটি কোম্পানি কাসেয়াকে লক্ষ্য করে হ্যাকাররা এই হামলা চালায়। এর আগে তারা ক্যাসেয়ার সফটওয়ার ব্যবহার করা করপোরেট নেটওয়ার্কগুলোতে হামলা চালায়। তারা এ ঘটনার তদন্ত করছে বলে জানায় হানট্রেস ল্যাব।

হানট্রেস ল্যাব আরও জানায়, রাশিয়া সংশ্লিষ্ট হ্যাকার গ্রুপ রেভিল (REvil) এই হামলা চালিয়েছে বলে তাদের ধারণা। রেভিল হলো বিশ্বের সবচেয়ে বিস্তৃত এবং লাভজনক সাইবার অপরাধী গ্রুপ। গত মে মাসে তারা বিশ্বের সর্ববৃহৎ মাংস সরবরাহকারী প্রতিষ্ঠান জেবিএস-এ হামলা চালায় বলে এফবিআই অভিযোগ করে।

এমন এক সময় এই হামলার ঘটনা ঘটলো যুক্তরাষ্ট্র যখন সপ্তাহব্যাপী স্বাধীনতা দিবস উদযাপনের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে। যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা ও অবকাঠামো সংস্থা এই হামলার ঘটনার তদন্ত করছে।


আইটি কোম্পানি কাসেয়া জানিয়েছে, হামলায় তাদের এমন একটি অ্যাপ ক্ষতিগ্রস্ত হয়েছে যা দিয়ে করপোরেট সার্ভার, ডেস্কটপ কম্পিউটার এবং নেটয়ার্ক পরিচালিত হয়। গ্রাহকদের মধ্যে যারা ভিএসএ টুল ব্যবহার করেন তাদের দ্রুত তাদের সার্ভার বন্ধের আহ্বান জানিয়েছে তারা। বিশ্বের ১০টি দেশে ১০ হাজারের বেশি ব্যবহারকারী রয়েছে তাদের।

কাসেয়া জানিয়েছে, খুব ‘অল্প সংখ্যক’ কোম্পানি হামলার শিকার হয়েছে। তবে তারা নিশ্চিত নয় ঠিক কতগুলো কোম্পানি ক্ষতিগ্রস্ত হয়েছে। যদিও হানট্রেস ল্যাব জানিয়েছে, এই সংখ্যা প্রায় ২০০টি।

এদিকে গত মাসে জেনেভা সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানিয়েছেন, এ ধরনের সাইবার হামলায় লাগাম টানার দায়িত্ব তার। পুতিনকে তিনি ১৬টি অবকাঠামো খাতের তালিকা দিয়েছেন, যেগুলো হামলার লক্ষ্যবস্তু হওয়া উচিত নয় বলেও জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *