চট্টগ্রাম, , মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

admin

আগামী ১০ আগষ্ট থেকে সৌদিতে আন্তর্জাতিক ওমরাহ শুরু

প্রকাশ: ২০২১-০৮-০২ ১৯:৩৭:৫১ || আপডেট: ২০২১-০৮-০২ ১৯:৩৭:৫৭

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি|

সৌদি আরব হজ ও ওমরাহ মন্ত্রণালয় ১৪৪৩ সালের ১ লা মহররম (১০ই আগষ্ট) থেকে আন্তর্জাতিক ওমরাহ যাএীদের গ্রহণ শুরু করার ঘোষণা দিয়েছে।

সৌদি অনুমোদিত ভ্যাকসিন দিয়ে যারা শুধুমাত্র কোভিড -১৯ এর বিরুদ্ধে সম্পূর্ণ টিকা নিয়েছেন তারা কেবলমাত্র যে দেশগুলো থেকে সরাসরি ফ্লাইট স্থগিত করা হয়েছে সেসব দেশ ছাড়া যে কোন দেশ থেকে স্বরাষ্ট্র মন্ত্রনালয় ওমরাহ পালন করতে সৌদি আরব আসতে পারবেন।

দেশে আগত সকল ওমরাহ যাএীদের অবশ্যই বর্তমানে স্বীকৃত চারটি ভ্যাকসিনের একটি সম্পূর্ণ কোর্সের প্রমাণ প্রদান করতে হবে: অক্সফোর্ড/অ্যাস্ট্রা জেনেকার দুটি ডোজ, ফাইজার/বায়োটেক বা মডার্না ভ্যাকসিন অথবা জনসন এবং জনসন দ্বারা উৎপাদিত ভ্যাকসিনের একটি মাত্র ডোজ।

যারা সিনোফার্ম বা সিনোভ্যাক ভ্যাকসিনের দুটি ডোজ সম্পন্ন করেছেন তারা যদি সৌদি আরব অনুমোদিত চারটি ভ্যাকসিনের একটির অতিরিক্ত ডোজ পেয়ে থাকেন তবে তাদের গ্রহণ করা হবে।

মন্ত্রণালয়ের মতে, পূর্বে ঘোষিত বিধিগুলি এখনও কিছু পরিবর্তনের সাথে প্রয়োগ করা হবে যেমন একটি অনুমোদিত ও স্বীকৃত ওমরাহ এজেন্সির মাধ্যমে সৌদি আরবে আসার বাধ্যবাধকতা এবং পৃথকভাবে নয়, ওমরাহ যাএীদের বয়স ১৮ বছরের বেশি হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *