চট্টগ্রাম, , সোমবার, ১৫ আগস্ট ২০২২

admin

লোহাগাড়ার ছেলে তৌহিদুল ইসলামের ব্যরিস্টার এট ল ডিগ্রি অর্জন |বীর কণ্ঠ

প্রকাশ: ২০২২-০৭-২৮ ২০:৫২:২২ || আপডেট: ২০২২-০৭-২৮ ২০:৫২:২৪

লোহাগাড়া(চট্টগ্রাম) প্রতিনিধি| গ্রামেই তৌহিদুল ইসলামের পড়ালেখার হাতেখড়ি। গ্রামের স্কুল, কলেজ পেরিয়ে সবশেষ যুক্তরাজ্যের বিখ্যাত লিংকনস ইন থেকে ইংল্যান্ড ও ওয়েলস বারের স্বীকৃতিসহ অর্জন করেছেন ব্যারিস্টারি ডিগ্রি। তিনি গত ২৮ জুলাই সে লিংকনস ইন থেকে ব্যরিস্টার এট ল ডিগ্রি অর্জন করলেন।

লোহাগাড়া উপজেলার আমিরাবাদ রাজঘাটা আমির খান চৌধুরী পাড়ার জানে আলাম ও আয়েশা বেগমের দ্বীতিয় সন্তান তৌহিদুল ইসলাম। তার গ্রামে এ খবর ছড়িয়ে পড়লে গ্রামবাসীর মাঝে আনন্দ বয়ে যায়। এ খবরে খুশী এলাকাবাসী ও তার শিক্ষকরা।

জানা যায়, উপজেলার দক্ষিন সাতকানিয়া গোলামবারী মডেল উচ্চ বিদ্যালয় থেকে ২০০৩ সালে এসএসসি ও বারআউলিয়া ডিগ্রি কলেজ থেকে ২০০৫ সালে এইচএসসি পাশ করেন তিনি। এরপর ২০০৮ সালে তৌহিদুল ইসলাম উচ্চ্যশিক্ষার জন্য পাড়ি দেন লন্ডনে। সেখানে ইউনিভার্সিটি অফ লন্ডন থেকে ২০১৪ সালে এল এল বি ২০১৮ সালে এল এল এম এবং ২০২০ সালে স্বনামধন্য ইউনিভার্সিটি অফ ল থেকে এল পি সি ( সলিসিটর ) ডিগ্রি অর্জন করেন. এর পর থেকে তিনি ইংল্যান্ডের হাইকোর্টে আইনজীবি হিসাবে প্রেকটিস করছেন।

সে বিভিন্ন সামাজিক এবং আন্তর্জাতিক মানবাধিকার সংঘটনের সাথে জড়িত।

তৌহিদুল ইসলাম বলেন, ‘আমার পড়াশোনার শুরুটা গ্রাম থেকে। গ্রামের ছেলে লন্ডনে ল পড়বে, তাও আবার ব্যরিস্টার হবে, এটা ছিল কল্পনার বাইরে। তিনি বলেন যাত্রাটা খুব চ্যালেঞ্জিং ছিল। তবে কঠোর পরিশ্রম , ইচ্ছাশক্তি ও সবার সহযোগিতার কারনে এত দূর আসতে পেরেছি।’

আইনজীবী হওয়ার ইচ্ছার কারন হিসেবে তিনি বলেন, মানুষের কল্যানে এ পেশা বেছে নিয়েছি। আমার এই যাত্রা অনেক কঠিন ও লম্বা ছিল। মানুষকে আইনি সহায়তা দেয়ার মানসিকতা এবং সেই অনুযায়ী প্রস্ততি নিয়ে অবশেষে এই অর্জন এলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *