চট্টগ্রাম, , মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২

admin

সড়ক দূর্ঘটনায় দিনে গড়ে ১৭ জনের মৃত্যু| বীরকণ্ঠ

প্রকাশ: ২০২২-১০-২২ ১৩:৩৯:২৯ || আপডেট: ২০২২-১০-২২ ১৩:৩৯:৩৩

বীরকণ্ঠ ডেস্ক |
সারাদেশে গত এক বছরে সড়ক দুর্ঘটনায় গড়ে প্রতিদিন ১৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়া গত ১০ বছরে সড়কে প্রতিদিন গড়ে মারা গেছেন ১৪ জন। গতকাল শুক্রবার ঢাকার বাংলাদেশ ইনিশিয়েটিভ, সেবক ও ড্রাইভার্স ট্রেনিং সেন্টার আয়োজিত ‘সড়ক নিরাপত্তা বিষয়ক সংলাপে’ এসব তথ্য তুলে ধরেন গবেষক কাজী আবুল আল আতাহিয়া।

সড়ক দুর্ঘটনার বার্ষিক পরিসংখ্যান বিশ্লেষণে দেখা গেছে, গত এক বছরে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে পাঁচ হাজার ৩৭১টি। এতে আহত হয়েছেন ৭ হাজার ৪৬৮ জন, শারীরিকভাবে অক্ষম হয়েছেন ১২ হাজার ৫০০ জন এবং মারা গেছেন ৬ হাজার ২৮৪ জন। দেশের এমন পরিস্থিতির মধ্যে আজ সারাদেশে পালিত হচ্ছে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস।

দিবসটির এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘আইন মেনে সড়কে চলি, নিরাপদে ঘরে ফিরি’। সড়ক নিরাপত্তা নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতি বছরের ন্যায় এ বছরও দিবসটি পালন করা হচ্ছে। দিবসটি পালনের উদ্যোগকে স্বাগত জানান। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ একটি বাণী প্রধান করেন।

বাণীতে তিনি বলেন, সড়ক নিরাপত্তা কার্যক্রম টেকসই করতে সংশ্লিষ্ট সকলকে সচেতন হওয়ার পাশাপাশি যথাযথভাবে দায়িত্ব পালন করতে হবে। একটি দক্ষ পরিবহন ব্যবস্থা নিশ্চিতকল্পে সরকার মহাসড়ক নেটওয়ার্ক মেরামত, সংস্কার ও রক্ষণাবেক্ষণ, উন্নয়ন ও সম্প্রসারণ এবং সমন্বিত আধুনিক গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। চাহিদার সাথে সামঞ্জস্যপূর্ণ অভ্যন্তরীণ ক্রমবর্ধমান সড়ক নেটওয়ার্ক নির্মাণের পাশাপাশি আন্তঃদেশীয় বাণিজ্য সম্প্রসারণে উপ-আঞ্চলিক মহাসড়ক যোগাযোগ স্থাপনেরও কর্মপ্রয়াস চলমান আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *