চট্টগ্রাম, , রোববার, ২৬ মে ২০২৪

admin

লোহাগাড়ায় রাতের আঁধারে কাটছে পাহাড়, ৬ লাখ টাকা জরিমানা|বীরকণ্ঠ

প্রকাশ: ২০২৩-০৪-১৯ ০২:০৫:৪৯ || আপডেট: ২০২৩-০৪-১৯ ০২:০৫:৫৪

লোহাগাড়া(চট্টগ্রাম) প্রতিনিধি: চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চরম্বা ইউনিয়নে রাতের আঁধারে কাটছে পাহাড়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোহাম্মদ শাহজাহান। তিনি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৬ লাখ টাকা জরিমানা করেন।


দিবাগত রাত দেড়টার দিকে উপজেলার চরম্বা ইউনিয়নের তেলিবিলা এলাকায় এ অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোহাম্মদ শাহজাহান।

এ সময় নাজিম উদ্দিন(৪০) নামে এক ব্যক্তিকে এক মামলায় ৬ লাখ টাকা জরিমানা করা হয়। তিনি একই উপজেলার পদুয়া ইউনিয়নের তেওয়ারীখিল এলাকার সাচি মিয়ার ছেলে।

বিষয়টি নিশ্চিত করে মোহাম্মদ শাহজাহান বলেন, নাজিম উদ্দিন নামের ওই ব্যক্তি আইন অমান্য করে পাহাড় কেটে বিভিন্ন ইটভাটায় মাটি বিক্রি করছিলেন। স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে অভিযান চালানো হয়। এ সময় তার বিরুদ্ধে ২০১০ সালের বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে একটি মামলা হয়েছে এবং ওই মামলায় তাকে ৬ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অভিযান পরিচালনাকালে লোহাগাড়া থানার এস আই মোজাম্মেলসহ পুলিশ সদস্যরা ও স্থানীয় ইউপি চেয়ারম্যান মৌলভী হেলাল উদ্দিন উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গেল বৃহস্পতিবার একই এলাকায় অবৈধভাবে পাহাড় কাটার অপরাধে জামাল উদ্দিন নামে এক ব্যক্তিকে ৫ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

উপজেলার চরম্বা ইউনিয়ন ছোট বড় অসংখ্য টিলা, পাহাড় বেষ্টিত। এখানে অবৈধভাবে গড়ে ওঠেছে ২৮ টি ইটভাটা। পাহাড় খেকোরা এ অঞ্চলের পাহাড় কেটে ইটভাটায় মাটির জোগান দেয়। দিনে নীরব থাকলেও রাতে সরব হয় পাহাড় খেকোরা। জরিমানা করেও পাহাড় খেকোদের থামানো যাচ্ছে না বলে মন্তব্য করেছেন স্থানীয় লোকজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *