চট্টগ্রাম, , শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

admin

সর্বাধিক বৈদেশিক মুদ্রা পাঠিয়ে সিআইপি হলেন লোহাগাড়ার সাহাব উদ্দিন | বীরকণ্ঠ

প্রকাশ: ২০২৩-১২-২৩ ১৬:২৯:৪০ || আপডেট: ২০২৩-১২-২৩ ১৬:২৯:৪৬

লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি | সাহাব উদ্দিন উচ্চতর ডিগ্রি নেওয়ার জন্য ২০১৪ সালে পাড়ি জমান মালশিয়ায়। ২০১৮ সালে ব্যবসায় প্রশাসন বিষয়ে উচ্চতর ডিগ্রি শেষ করে শুরু করেন ব্যবসা। বর্তমানে মালেশিয়ার কুয়ালামপুরের এমএস সার্ভিস কনস্ট্রাকশন, এমবি ত্রি স্টার ট্রাভেল এন্ড ট্যুরস, সারা সেভেন সুপার মার্টসহ ৩ টি ব্যবসা প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী তিনি। মাত্র ৫ বছর মালশিয়ায় ব্যবসা করে বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা পাঠিয়ে এবার হলেন সিআইপি।

সাহাব উদ্দিন চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার উত্তর পদুয়া এলাকার নুরুল ইসলামের পুত্র।

জানা যায়, বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা পাঠিয়ে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ মালয়েশিয়া প্রবাসী মোহাম্মদ সাহাব উদ্দিনকে সিআইপি (বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি) নির্বাচিত করেছে সরকার।

বুধবার (২০ ডিসেম্বর) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বিষয়টি জানানো হয়। ২০২৩ সালের জন্য তিন ক্যাটাগারিতে বিভিন্ন দেশে থাকা ৭০ জন প্রবাসী বাংলাদেশিকে সিআইপি নির্বাচিত করে তালিকা প্রকাশ করেছে মন্ত্রণালয়। বৈধ চ্যানেলে সর্বাধিক বৈদেশিক মুদ্রা পাঠানোর তালিকায় ৫৯ জনের মধ্যে ২০ জনই চট্টগ্রামের বাসিন্দা। এছাড়া বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক ক্যাটাগরিতে চট্টগ্রামের আরও দুজন সিআইপি নির্বাচিত হয়েছেন।

জানতে চাইলে সাহাব উদ্দিন সিআইপি বলেন, ‘প্রবাসী ভাইদের কল্যাণে আমি সবসময় নিবেদিত। আজীবন দেশ ও দেশের মানুষের সেবা করতে চাই। এই অর্জন আমার দায়িত্ব আরো বাড়িয়ে দিল। অতীতের মতো ভবিষ্যতেও এলাকার গরিব-দুঃখী মানুষের পাশে থাকব।’

সাহাব উদ্দিন চার ভাই তিন বোনের মধ্যে মা বাবার চতুর্থ সন্তান। সে চট্টগ্রামের লোহাগাড়া থানার পদুয়া ইউনিয়নের উত্তর পদুয়া গ্রামের আহমদ আলী মুহুরী বাড়িতে ১৯৯২ সালে জন্মগ্রহণ করেন। শুরুতেই উত্তর পদুয়া সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়েন। পরে উত্তর পদুয়া উচ্চ বিদ্যালয় থেকে অষ্টম শ্রেণী শেষ করে পদুয়া এসিএম উচ্চ বিদ্যালয় থেকে ২০০৯ সালে কৃতিত্বের সাথে এসএসসি পাস করেন। সাতকানিয়া সরকারি কলেজ থেকে ২০১১ সালে এইচএসসি পাস করে। উচ্চতর ডিগ্রীর জন্য ২০১৪ সালে মালয়েশিয়া পাড়ি জামান ।২০১৮ সালে মালয়েশিয়া থেকে ব্যবসায় প্রশাসন বিভাগে উচ্চতর স্নাত্বক ডিগ্রি নেন ।২০১৮ সাল ব্যবসা শুরু করেন।

প্রসঙ্গত, আগামী ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস ২০২৩ উদযাপন অনুষ্ঠানে নির্বাচিত সিআইপিদের হাতে সম্মাননা ও সিআইপি কার্ড তুলে দেওয়া হবে বলে জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *