চট্টগ্রাম, , শনিবার, ১৫ জুন ২০২৪

admin

সাবেক এমপি নদভী ও তার স্ত্রীর বিরুদ্ধে ইসির মামলা|বীরকণ্ঠ

প্রকাশ: ২০২৪-০২-০৭ ১৬:৫৪:১২ || আপডেট: ২০২৪-০২-০৭ ১৬:৫৪:১৮

লোহাগাড়া (চট্টগ্রাম) প্রতিনিধি|
চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনের সাবেক সংসদ সদস্য ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী প্রফেসর ড. আবু রেজা মোহাম্মদ নেজামদ্দিন নদভী ও তার স্ত্রী বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য রিজিয়া রেজা চৌধুরীর বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি লঙ্গনের অভিযোগে মামলা দায়ের করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ বুধবার (৭ ফেব্রুয়ারি) চট্টগ্রামের চিফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে এ মামলা হয়। জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত-২ মামলাটি গ্রহণ করে আসামিদের বিরুদ্ধে সমন জারি করেন। মামলা নং-৯১/২৪। মামলার বাদী সাতকানিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা বিকল চাকমা বিষয়টি নিশ্চিত করেছেন গণমাধ্যমকে।

জানা গেছে, নদভীর বিরুদ্ধে গত ৩১ ডিসেম্বর চুনতী সীরাতুন্নবী (সঃ) মাহফিলে এক কোটি টাকা অনুদান ঘোষনা, দলীয় সমর্থকের ছেলেকে চাকরি দেওয়ার ঘোষণা এবং অন্য এক সমাবেশে আর্ন্তজাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে স্কলারশিপ প্রদানের ঘোষণা দেওয়ার অভিযোগ আনা হয়।

এ মামলার দুই নম্বর আসামি নদভীর স্ত্রী রিজিয়া রেজা চৌধুরী নির্বাচনি আচরণবিধি লঙ্ঘণ করে লোহাগাড়া উপজেলার পুটিবিলা তাঁতীপাড়ার এক সমাবেশে দুই লাখ টাকা অনুদানের ঘোষণা দেন বলে অভিযোগ করা হয়। এছাড়াও তিনি আমিরাবাদ মাষ্টার হাটে এক উঠান বৈঠকে সওয়াব কামানোর জন্য ও কেয়ামতের মাঠ, ফুলসিরাত ও হাশরের মাঠ পার হওয়ার জন্য নৌকা মার্কায় ভোট দেওয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন বলে স্বতন্ত্র প্রার্থী এমএ মোতালেব নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যানের কাছে গত ২ জানুয়ারি লিখিত অভিযোগ দায়ের করেন।

এ সব অভিযোগ নদভী অস্বীকার করলেও অভিযোগের সত্যতা পাওয়ায় নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান সিনিয়র সহকারী জজ শাহনেওয়াজ মনির নির্বাচন আচরণ বিধি-২০০৮ এর বিধি ১১(ক)৩ অনুসারে তা লঙ্ঘনের অভিযোগের সত্যতা প্রমাণ হওয়ায় আসামিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেন। সেই সুপারিশ অনুযায়ী যথাযথ কর্তৃপক্ষের নিদের্শে মামলাটি দায়ের করা হয়েছে বলে জানান মামলার বাদী বিকল চাকমা।

মামলায় বাদী ছাড়াও নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান সহকারী জজ শাহনেওয়াজ মনির ও নব নির্বাচিত সংসদ সদস্য এম এ মোতালেবকে সাক্ষী করা হয়েছে।

মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম জেলা পাবলিক প্রসিকিউটর এডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, সাতকানিয়া-লোহাগাড়া আসনের সাবেক সাংসদ আবু রেজা নেজামুদ্দিন নদভী ও তার স্ত্রী রিজিয়া রেজা চৌধুরীর বিরুদ্ধে নির্বাচন আচরণ বিধি লঙ্ঘন সংক্রান্ত মামলা আমলে নিয়ে মাননীয় আদালত আসামিদের বিরুদ্ধে সমন জারি করেছেন।

উল্লেখ্য, গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া – লোহাগাড়া) আসনে ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আব্দুল মোতালেব জয়ী হন। তিনি প্রায় ৪৬ হাজার ভোটের ব্যবধানে নৌকা প্রতীকের প্রার্থী আবু রেজা নদভীকে পরাজিত করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *