চট্টগ্রাম, , সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

admin

এম ইসলাম জসিম উদ্দীন হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালের উদ্বোধনী ক্লাস অনুষ্ঠিত

প্রকাশ: ২০১৭-১১-০২ ০১:১০:৪১ || আপডেট: ২০১৭-১১-০২ ০৯:২২:২১

মোহাম্মদ আইয়ুব, (সদর) কক্সবাজার প্রতিনিধি:

আজ সকাল ১০টায় পর্যটননগরী কক্সবাজার সদর থানার অন্তর্গত ঐতিহ্যবাহী ঈদগাঁও ষ্টেশনে সেইফ ইসলামীয়া শপিং কমপ্লেক্স  ভবনে  অবস্থিত এম ইসলাম জসিম উদ্দিন হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ এন্ড হাসপাতালের অস্থায়ী ক্যাম্পাসে  ডি,এইচ, এম, এস কোর্সের প্রথম বর্ষের উদ্বোধনী ক্লাস আরম্ভ হয়। 

 

উক্ত উদ্বোধনী ক্লাসে প্রধান অতিথি ছিলেন কলেজের প্রতিষ্ঠাতা ও দাতা সদস্য বিশিষ্ট ব্যবসায়ী জসিম উদ্দীন। উদ্ভোধক হিসেবে ক্লাসের উদ্বোধন করেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডাক্তার শামসুদ্দিন। আরও উপস্থিত ছিলেন কলেজে সম্মানিত প্রভাষকবৃন্দ এবং কলেজের প্রথম ভর্তি হওয়া শিক্ষার্থীবৃন্দ।ক্লাস উদ্ভোধনের পরপরই সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। 

আলোচনায় প্রধান অতিথি কলেজে জায়গা দাতার ছেলে ও প্রতিষ্ঠাতা দাতা সদস্য বিশিষ্ট ব্যবসায়ী জসিম উদ্দীন শিক্ষার্থীদের উদ্দেশ্য করে বলেন,  আপনাদের নিয়ে আমাদের স্বপ্ন। আপনারা এক একজন প্রতিষ্ঠিত ডাক্তার হয়ে মানবতার সেবায় ব্রতী হলে আমাদের চেষ্টা ও স্বপ্ন স্বার্থক হবে। তিনি বলেন, আমার বাবা কলেজের জন্য ৩০ শতক জমি দানের পেছনে সুনামের কোন আকাংখা ছিলনা। তিনি আমাদেরকে বলেছেন তিনি মানবতার সেবায় নিজেকে নিয়োজিত করতে উক্ত জমি দান ও কলেজ প্রতিষ্ঠা করেছেন। আমিও নিজেকে একজন সেবক হিসেবে আপনারদের পাশে থাকতে চাই। যেকোন সমস্যা ও প্রয়োজনীয়তা আমাকে জানালে আমাদের সাধ্যমত তা সমাধানে চেষ্টা করব। প্রত্যেক মাসে মাসে শিক্ষার্থী, শিক্ষকমন্ডলী ও পরিচালনা কমিটি সমন্বয়ে একটি পর্যালোচনা সভা অনুষ্ঠিত হবে বলে তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

উদ্বোধনী ভাষণে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডাক্তার শামসুদ্দিন বলেন, ডাক্তারি এমন এক পেশা যা মানবসেবায় নিয়োজিত। এ পেশায় আজীবন ছাত্র হিসেবে গভীর সাধনা করে যেতে হয়। এখানে ফাঁকি দেয়া যায়না। তাই উক্ত কোর্সে ভর্তিকৃত সকল শিক্ষার্থীদের  নিয়মিত ক্লাস ও রুটিন মোতাবেক পড়ালেখা করে উক্ত কলেজ ও জাতির সুনাম অর্জনের পাশাপাশি প্রতিষ্ঠিত একজন ডাক্তার হিসেবে তাদেরকে গড়ে উঠার পরামর্শ দেন। তার হোমিও ডিগ্রী অর্জনের সময়ের স্মৃতি  উল্লেখ করে তিনি বলেন, আমাদের ক্লাসে একজন নির্বাহী মেজিস্ট্রট ছিলেন। তাকে শিক্ষকগণ অন্যান্য শিক্ষার্থীদের তুলনায় সমীহ করতেন। একদিক তিনি বললেন এখানে আমরা এসেছি শিক্ষার্থী হিসেবে। ম্যাজিস্ট্রেট হিসেবে নয়। এখানে আমার পরিচয় শিক্ষার্থী। সুতরাং আমাকে একজন শিক্ষার্থী হিসেবে মূল্যায়ন করলে কৃতজ্ঞ হব। উক্ত ঘটনার শিক্ষায় তিনি বলেন, এখানে অনেকে বিভিন্ন পেশায় গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত আছেন। কিন্তু যখন ক্লাসে আসবেন সবাই শিক্ষার্থী হিসেবে নিজেকে মনে করলে জ্ঞান অর্জন সহজ হবে।

উক্ত কলেজের উপাধ্যক্ষ খায়ের আহমদ বলেন, বর্তমান সরকার হোমিওপ্যাথিককে জাতীয়ভাবে মূল্যায়ন করছে। তাই আমরা শিক্ষার্থীদের সেভাবে গড়ে তুলতে চায়। শিক্ষার মান বজায় রাখতে শিক্ষক ও শিক্ষার্থী সুসম্পর্ক অত্যন্ত প্রয়োজন। তাই আমরা শিক্ষকমন্ডলীদের ভিন্ন ভিন্ন এলাকা থেকে নিয়োগ দিয়েছি যাতে প্রত্যেক এলাকায় শিক্ষার্থীরা শিক্ষকদের সহায়তা পায়।

শিক্ষকদের আলোচনায় ডাক্তার এম হামিদুলল্লাহ বলেন, “আমাদের শ্লোগান হতে হবে শিখার তরে এসো, সেবার তরে বেরিয়ে পড়।” মানবতার সেবায় নিজেকে নিয়োজিত করলে নিজের সেবাও হয়ে যাবে।

উক্ত উদ্বোধনী ক্লাসে ডাক্তার মিজানুর রহমান, ডাক্তার শামিমুল আরশাদ, ডাক্তার আশিকুল্লাহ, ডাক্তার সৈয়দ মোহাম্মদ মহিউদ্দীনমহিউদ্দীন প্রমুখ প্রভাষকগণ দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন।

উল্লেখ্য যে উক্ত কলেজের বহির্বিভাগে সর্বসাধারণের জন্য মাত্র ২০ টাকার টিকেটের বিনিময়ে ঔষধসহ  ফ্রি চিকিৎসা দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *