চট্টগ্রাম, , সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

admin

চট্টগ্রাম সিটি করপোরেশনের ৪১টি ওয়ার্ডে ডাটাবেজ তৈরির জন্য একটি করে কমিটি গঠন করা হবে

প্রকাশ: ২০১৮-০৪-০৩ ১৯:৩৩:২৩ || আপডেট: ২০১৮-০৪-০৩ ১৯:৩৩:২৩

বীর কন্ঠ ডেস্ক :

ঝুঁকিপূর্ণ পেশায় নিয়োজিত শিশুদের শ্রম পেশা বন্ধ করে তাদের অধ্যয়ন এবং সুস্থ জীবনে ফিরিয়ে আনার লক্ষ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন পেশাজীবী শিশুদের ডাটাবেজ তৈরির কাজ শুরু করছে। এ লক্ষ্যে নগরীর ৪১টি ওয়ার্ডের স্ব স্ব কাউন্সিলরকে প্রধান করে একটি কমিটি গঠন করা হচ্ছে।

মঙ্গলবার দুপুরে চসিক কে বি আবদুচ ছাত্তার মিলনায়তনে এ সংক্রান্ত একটি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সিদ্ধান্ত হয়, গঠিত কমিটি সরকারি নির্দেশনা অনুযায়ী সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সমন্বিত করে কাজ করবে। আগামী ৩ মাসে ডাটাবেজ তৈরি করে যথাযথ কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে।

সভায় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ পেশা থেকে শিশুশ্রম নির্মূলের লক্ষ্যে দেশব্যাপী কাজ শুরু করেছে। সরকারি সিদ্ধান্ত মোতাবেক ১৪ বছরের কম বয়সী শিশুরা যেসব পেশায় শ্রমজীবী হিসেবে নিয়োজিত আছে তাদের ডাটাবেজ তৈরির নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের অধীনে নগরীর ৪১টি ওয়ার্ডে ডাটাবেজ তৈরির জন্য একটি করে কমিটি গঠন করা হবে। কমিটিতে স্ব স্ব ওয়ার্ড কাউন্সিলর সভাপতি, সংরক্ষিত কাউন্সিলর সহ-সভাপতি, সংরক্ষিত কাউন্সিলর সহ-সভাপতি, ওয়ার্ড সচিব সদস্য সচিব হিসেবে অন্তর্ভুক্ত থেকে দায়িত্ব পালন করবেন। তাছাড়া কমিটিতে সদস্য হিসেবে সমাজসেবা অধিদপ্তর প্রতিনিধি, শিশু অধিকার ফোরাম, বেসরকারি সংস্থা (এনজিও) এবং কল-কারখানা পরিদর্শন অধিদপ্তর প্রতিনিধিরাও সদস্য হিসেবে অন্তর্ভুক্ত থাকবেন। এ সময় তিনি কাউন্সিলরদের নির্ধারিত সময়ের মধ্যে কার্যক্রম সম্পন্ন করে প্রতিবেদন জমা দেয়ার জন্য নির্দেশনা প্রদান করেন।

উল্লেখ্য, গত ৯ জানুয়ারি চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের সভাপতিত্বে বিভাগীয় শিশুশ্রম কল্যাণ পরিষদের ৫ম সভা অনুষ্ঠিত হয়েছে। পরবর্তীতে ২৫ জানুয়ারি বিভাগীয় শিশুশ্রম কল্যাণ পরিষদ ও জেলা শিশুশ্রম পরিবীক্ষণ কমিটি একটি যৌথ সভার আয়োজন করে। সভায় ৪টি ঝুঁকিপূর্ণ সেক্টর এলুমিনিয়াম, শিপ ব্রেকিং ইয়ার্ড, প্লাস্টিক ও কাঁচ শিল্প প্রতিষ্ঠানে নিয়োজিত শিশুদের ডাটাবেজ তৈরির সিদ্ধান্ত গৃহীত হয়। এ লক্ষ্যে নগরে সংশ্লিষ্ট সেবা কার্যক্রম পরিচালনাকারী ৬টি বেসরকারি সংস্থাকে ওয়ার্ডভিত্তিক দায়িত্ব দেয়া হয়েছে।- জাগো নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *